মা দিবস : মায়ের জন্য যা করতে পারেন

লাইফ স্টাইল 14th May 17 at 11:47am 211
Googleplus Pint
মা দিবস : মায়ের জন্য যা করতে পারেন

মা তাঁর সন্তান ও পরিবারকে কোনো শর্ত ছাড়াই ভালোবাসেন। এই ভালোবাসার সঙ্গে জগতের কোনো কিছুরই যেন তুলনা হয় না। এই ভালোবাসা অকৃত্রিম। তবে এই ভালোবাসা প্রকাশের জন্য কেবল একটি মাত্র দিন যথেষ্ট নয়। মায়ের সঠিক মূল্যায়নের জন্য ভালোবাসার প্রকাশ চাই সব সময়।

আজ মা দিবস। এই বিশেষ দিনটিতে মাকে সুখী করতে তাঁর জন্য কিছু ছোট ছোট কাজ করতে পারেন। এতে তিনি নিজেকে ‘বিশেষ’ মনে করবেন। তবে কেবল আজকের দিনেই নয়, সারা বছরই এ ধরনের কাজ করে মাকে চমকে দিন।

যেসব কাজ করে মাকে সুখী করতে পারেন, তার কিছু ধারণা দিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

উপহারের ঝুড়ি
একটি উপহারের বাস্কেট বা ঝুড়ি তৈরি করুন। মায়ের পছন্দের কিছু জিনিস দিয়ে ঝুড়িটি সাজিয়ে তুলুন। এসব জিনিসের মধ্যে হতে পারে মায়ের পছন্দের কোনো লিপস্টিক বা মেকআপ আইটেম বা কোনো গানের সিডি বা বই। যেসব জিনিস মা অনেক দিন ধরে কিনতে চাইছেন, কিন্তু কেনা হয়ে উঠছে না, এ রকম জিনিস কিনে ঝুড়িটি সাজান। এরপর মাকে উপহার দিন। দেখবেন, তিনি কতটা খুশি হন।

সারপ্রাইজ পার্টি
আজকের বিশেষ দিনটিতে মায়ের জন্য একটি সারপ্রাইজ পার্টির পরিকল্পনা করে ফেলুন। মায়ের অধিকাংশ সময়ই কিন্তু কাটে আপনাদের ঘিরে। অনেক সময় কাজের চাপে হয়তো নিজের বন্ধু-বান্ধবদের সঙ্গেও যোগাযোগের সময়টুকু পান না তিনি। তাই একটি সারপ্রাইজ পর্টির আয়োজন করলে কিন্তু মন্দ হয় না। আর পার্টিতে নিমন্ত্রণ জানান মায়ের পছন্দের বন্ধু-বান্ধবকে। দেখবেন, মায়ের মুখে কেমন হাসি ফুটে ওঠে।

সময় দিন
বর্তমান ব্যস্ত সময়ে সন্তানদেরও অনেক ক্ষেত্রে সুযোগ হয় না মাকে সময় দেওয়ার। তাই মাকে একটু সময় দিন। তাঁকে নিয়ে আজকের দিনটিতে কোথাও বেড়াতে যান বা শপিং করতে যান। তাঁর সঙ্গে গল্প করুন। আপনার ছোটবেলার স্মৃতি, মায়ের ছোটবেলার স্মৃতি এগুলো নিয়ে আলাপ বলুন। দেখবেন, কত ভালো সময় কাটে। আর কেবল আজকের দিনটিতেই কেন, সারা বছরই মাঝেমধ্যে এই কাজগুলো করতে পারেন আপনি।

ঘর সাজানোর প্রকল্প
অনেক মায়ের ইচ্ছা থাকে বাগান করার। হয়তো অনেক দিন ধরে তিনি এ কাজ করতে চাইছেন। তবে করা হচ্ছে না। তাই এ দিনে তাঁর পছন্দের কাজটির প্রয়োজনীয় সরঞ্জাম জোগাড় করে তাঁকে চমকে দিন। এ ছাড়া ঘর সাজানোর ক্ষেত্রে তাঁর যদি আরো কিছু করার ইচ্ছে থাকে, তাহলে সেসব বিষয়েও তাঁকে সাহায্য করতে পারেন।

ঘরের কাজ
মায়েরা সাধারণত খুব গোছানো হন। ঘরের সব কাজের পরিকল্পনা তাঁদের আগে থেকেই মোটামুটি তৈরি করা থাকে। সেটি একটু খেয়াল করুন। বাবাকে সঙ্গে নিয়ে আজকের দিনে কাজগুলো আপনারাই সেরে ফেলুন। দেখবেন, মা কীভাবে চমকে যান।

ভিডিওকল
আর অগত্যা মায়ের কাছ থেকে খুব দূরে থাকলে আর তাঁর কাছে যাওয়া সম্ভব না হলে অন্তত একটি ভিডিওকল করুন। আপনার মা কিন্তু আপনাকে প্রতিদিন দেখতে চান। একটি ভিডিওকলের মাধ্যমে মায়ের সেই ইচ্ছা পূরণ করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)