দুশ্চিন্তার কারণে আপনি যে ভয়ঙ্কর রোগে আক্রান্ত হতে পারেন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 14th May 17 at 8:45am 217
Googleplus Pint
দুশ্চিন্তার কারণে আপনি যে ভয়ঙ্কর রোগে আক্রান্ত হতে পারেন

শারীরিক অসুস্থতাকে ওষুধ দিয়ে নিয়ন্ত্রণে রাখা বা তা নিরাময় করা সম্ভব। কিন্তু মানসিক অসুস্থতাকে ঠিক করা বেশ শক্ত কাজ। মানসিকভাবে অসুস্থ হলে তা সারতে বেশ বেগ পেতে হয়। কিন্তু কেন মানুষ উদ্বেগে বা দুশ্চিন্তায় ভোগে? কেন এমন হল তার সঠিক কারণ অজানা। তবে উদ্বেগের মধ্যে নিজেকে শান্ত রাখার টেকনিক জানতে হয়। নাহলে তা আপনাকে গ্রাস করবে তাতে কোনও সন্দেহ নেই।

এক একজন মানুষের কাছে উদ্বেগের সংজ্ঞা এক একরকমের হয়। ব্যক্তিবিশেষে তার ধরণও ভিন্ন হয়। আর তা সামলানোর ক্ষমতাও একএকজন মানুষের ক্ষেত্রে এক একরকমের হয়। তবে এই উদ্বেগ মানুষকে কতোটা ধাক্কা দিতে পারে তা বলার অপেক্ষা রাখে না। ধীরে ধীরে মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দেয় মানসিক উদ্বেগ। ঠিক কীভাবে উদ্বেগ ফলে আমাদের শরীর আক্রান্ত হয় তা জেনে নিন।

হৃদপিণ্ডকে দুর্বল করে : অতিরিক্ত উদ্বেগের সবচেয়ে বেশি প্রভাব পড়ে আমাদের হৃদপিণ্ডে। স্ট্রোক ও হার্ট অ্যাটাকের মুখ্য কারণও এটি। দুশ্চিন্তার ফলে স্ট্রেস হরমোন নামে পরিচিত কর্টিসোলের মাত্রা শরীরে বেড়ে যায় যা হৃদপিণ্ডকে আঘাত করে।

ঘুম নষ্ট করে : মনে দুশ্চিন্তা থাকলে ঘুম ভালো করে হয় না। শরীর ঠিক রাখতে প্রত্য়েকের ফি দিন অন্তত ৬-৮ ঘণ্টা নিশ্চিন্ত ঘুম প্রয়োজন যা এর ফলে নষ্ট হয় ও নানা শারীরিক সমস্য়া তৈরি করে।

ক্রনিক রোগ : বাড়িয়ে তোলে ডায়বেটিস, উচ্চ রক্তচাপ, থাইরয়েডের মতো ক্রনিক রোগের মধ্য়ে দুশ্চিন্তা করে গেলে ফল হয় মারাত্মক।

ভয় : তৈরি করে মাত্রাতিরিক্ত উদ্বেগের ফলে মনে ভয়ের জন্ম হয় যা অবশ্যই একধরনের মানসিক বিকার।

মাংসপেশীতে টান: বিশেষজ্ঞরা জানিয়েছেন, দুশ্চিন্তার ফলে শরীরের বিভিন্ন জায়গার মাংসপেশীতে টান ধরে। এছাড়া ঘাড় ও কাঁধে ব্যথা এবং চোয়ালে ব্যথা হতে পারে।

হজমের সমস্যা : অতিরিক্ত দুশ্চিন্তার ফলে হজমের সমস্যা হয় নিশ্চিতভাবেই। পেটে ব্যথা, গ্যাস, কোষ্ঠকাঠিন্য, ডায়েরিয়ার মতো রোগ হতে পারে শুধুমাত্র দুশ্চিন্তার কারণেই।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)