মানসিক চাপ কমানোর সহজ উপায়

লাইফ স্টাইল 14th May 17 at 8:43am 199
Googleplus Pint
মানসিক চাপ কমানোর সহজ উপায়

বর্তমান ব্যস্ত নাগরিক জীবনে যেন মানসিক চাপ বেড়েই চলেছে। নানাভাবে আমাদের মানসিক অবস্থার ওপর চাপ পড়ছে। কিন্তু কয়েকটি সাধারণ উপায়েই এ মানসিক চাপ কমানো সম্ভব। এ লেখায় তুলে ধরা হলো তেমন কয়েকটি উপায়-

▶হাসি

মানসিক চাপ কমানোর জন্য হাসির কোনো তুলনা হয় না। প্রচণ্ড দুশ্চিন্তা ও নানামুখী চাপের মধ্যেও একটু হাসি পাল্টে দিতে পারে আপনার মনের অবস্থা। কারণ হাসি আপনার দেহে অক্সিজেন গ্রহণের হার বৃদ্ধি করে এবং নানা ধরনের হরমোনের মাত্রায় পার্থক্য আনে। এতে কমে যায় মানসিক চাপ।

▶প্রিয়জনের সান্নিধ্য

আপনার সন্তান, ভাই-বোন কিংবা যার সান্নিধ্য ভালো লাগে তার সঙ্গে সময় কাটান। তাদের সঙ্গে নির্মল সময় কাটালে আপনার অক্সিটোসিন হরমোনের মাত্রা বৃদ্ধি পাবে। এতে সম্পর্ক গাঢ় হবে মানসিক চাপও কমবে।

▶চুইং গাম

অনেকেরই হয়ত জানা নেই, চুইং গাম চিবালে মানসিক চাপ কমবে। তাই বলে সারাক্ষণ চুইং গাম চিবানো যাবে না। এজন্য দিনে দুটি করে চিবানো যেতে পারে। এতেই যথেষ্ট উপকার পাওয়া যাবে।

▶প্রকৃতির সান্নিধ্য

শহরের ব্যস্ত গাড়িঘোড়ার মাঝে সময় কাটালে মানসিক চাপ বাড়বে আর প্রকৃতির সান্নিধ্যে গেলে তার ঠিক বিপরীত কাজ হবে। এজন্য গাছপালা, মাঠ কিংবা সবুজ প্রকৃতির মাঝে যেতে হবে। এমনকি বাড়ির ভেতর কিছু গাছ রাখলেও উপকার পাওয়া যাবে।

▶ধর্ম পালন

যে ধর্মের অনুসারীই আপনি হন না কেন, তা যদি নিষ্ঠার সঙ্গে পালন করেন তাহলে আপনার মানসিক চাপ কমে যাবে। আর এ বিষয়টি প্রমাণিত হয়েছে বিভিন্ন গবেষণাতেও।

▶সঙ্গীত

সঙ্গীত আপনার মস্তিষ্ককে রিলাক্স করবে এবং মুড ভালো করতে সহায়তা করবে। আর এ কাজটি করার জন্য সব সঙ্গীত উপযুক্ত নয়। বিশেষ করে অত্যন্ত দ্রুতগতির সঙ্গীত এক্ষেত্রে উপযুক্ত নয়। যেসব সঙ্গীতে মিনিটে ৬০ থেকে ৮০ বিট রয়েছে সেগুলোই আদর্শ।

▶পোষা প্রাণী

পোষা প্রাণীর সান্নিধ্য আপনার মানসিক চাপের মাত্রা কমিয়ে দেবে। এক্ষেত্রে পোষা প্রাণীর সঙ্গে সময় কাটানো হতে পারে মানসিক চাপ কমানোর একটি আদর্শ উপায়।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 19 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)