চকোলেট আইসক্রিম তৈরি করবেন যেভাবে

রেসিপি টিপস 13th May 17 at 9:10pm 224
Googleplus Pint
চকোলেট আইসক্রিম তৈরি করবেন যেভাবে

গরমে ঠান্ডা কিছু খাওয়ার জন্য মন তো আকুপাকু করবেই। কিন্তু তা খেতে হবে রয়ে সয়ে। কারণ এই গরমে একটু অসাবধনতায় আপনি পড়তে পারেন কঠিন অসুখে। তাই গরম তাড়াতে আইসক্রিম খান আর যা কিছুই খান, তা যেন স্বাস্থ্যকর হয়। তাই ঘরেই তৈরি করতে পারেন চকোলেট আইসক্রিম। চলুন জেনে নেই-

উপকরণ: গুঁড়া দুধ ২ কাপ, পানি আড়াই কাপ, চিনি ২ টেবিল-চামচ, চকলেটের দুটি ছোট বার, ক্রিম ১ টিন, ওভালটিন ৩ টেবিল-চামচ, তরল গ্লুকোজ ১ চা-চামচ, কনডেন্সড মিল্ক আধা টিন, জেলাটিন গোলানো ২-৩ টেবিল-চামচ, সিএমসি পাউডার গোলানো ১ টেবিল-চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল-চামচ।

প্রণালি : প্রথমে গুঁড়া দুধ, পানি, কনডেন্সড মিল্ক, চিনি, ওভালটিন ও কর্নফ্লাওয়ার একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে।

এবার মিশ্রণটি প্যানে ঢেলে চকলেট দিয়ে জ্বাল দিন। ঘন হয়ে উঠলে নামিয়ে তরল গ্লুকোজ মেলাতে হবে। এখন কিছুটা ঠান্ডা হওয়ার পর সিএমসি ও জেলাটিন গোলা মেলাতে হবে। ঠান্ডা হওয়ার পর ক্রিম মিলিয়ে বিট করে নিন। মিশ্রণটি ডিপ ফ্রিজে ২ ঘণ্টা রেখে জমাতে হবে। দুই ঘণ্টা পর পর বের করে বিট করতে হবে চার-পাঁচবার। শেষের বার মেরাং বানিয়ে একসঙ্গে মিলিয়ে জমাতে হবে। ২টি ডিমের সাদা অংশ ও গুঁড়া চিনি ২ টেবিল-চামচ একসঙ্গে বিট করে মেরাং বানাতে হবে। মিলিয়ে চূড়ান্তভাবে জমাতে হবে। ৫ থেকে ৬ ঘণ্টা জমার পর পরিবেশন করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)