যৌন মিলনের আগে মহিলারা জেনে নিন ‘সেফ পিরিয়ড’ ও ‘রিস্ক পিরিয়ড’

লাইফ স্টাইল 13th May 17 at 7:12pm 650
Googleplus Pint
যৌন মিলনের আগে মহিলারা জেনে নিন ‘সেফ পিরিয়ড’ ও ‘রিস্ক পিরিয়ড’

যৌন মিলন তো সর্বদা দিন-ক্ষণ মেনে হয় না৷ তবে একটা জিনিস মাথায় রাখলে কিন্তু মহিলারা অনেক সমস্যা থেকে বেঁচে যেতে পারবেন৷ আর তা হল ‘সেফ পিরিয়ড’ এবং ‘রিস্ক পিরিয়ড’৷ হ্যাঁ, যৌন মিলনের আগে একটু মাথায় রাখুন এই বিষয়টি৷ তাহলেই গর্ভপাতের মতো বিষয়টিও এড়িয়ে যেতে পারবেন৷

‘সেফ পিরিয়ড’ অর্থাৎ কোনওরকম প্রতিরোধক ছাড়া দৈহিক সম্পর্ক স্থাপন করলে আপনাকে অসুবিধায় পড়তে হবে না৷ আর এই সময়টি হল মাসিক ঋতুচক্রের মাঝামাঝি সময় (অর্থাৎ ১৪ দিনের মাথায়)৷ ডিম্বকোষ যদি ৩৬ ঘণ্টার মধ্যে উপযুক্ত সংখ্যক শুক্রকোষ পায় তবে তার একটির সঙ্গে মিলিত হয়ে সন্তান সৃষ্টি করতে পারে। এই ডিম্বকোষটি জীবিত থাকে আরও প্রায় ৩৬ ঘণ্টা।

আবার, অন্যদিকে যৌনমিলনের পর জরায়ু তথা ডিম্বনালিতে প্রবেশের পর শুক্রকোষও জীবিত থাকতে পারে সর্বাধিক ৭২ ঘণ্টা। তাই ২৮ দিনের মাসিক ঋতুচক্রের মাঝামাঝি মোট প্রায় ১২০ ঘণ্টা (পাঁচ দিন) হচ্ছে উর্বর সময়। এই সময়ে যৌনমিলন হলে সন্তানের জন্ম হওয়ার সম্ভাবনা থাকে।

বলা যায়, মাসিকের ১৪ দিনের মাথায় ডিম্বকোষ হচ্ছে ধরে নিয়ে তার ২-৩ দিন আগে ও ২-৩ দিন পরের সময়কে উর্বর সময় বলে মনে করা হয়৷ তবে জেনে রাখা প্রয়োজন যে, এই ডিম্বকোষের নির্গমনের দিনটি নির্দিষ্ট নয়।

সবকিছু তো নিয়ম মেনে হয় না সব সময়৷ ব্যতিক্রম ঘটতেই পারে অনেকক্ষেত্রে৷ তাও ভেবেচিন্তে কাজ করলে অনেক ক্ষেত্রেই অনেক সমস্যা আপনার কাছে ঘেঁষতে পারবে না৷

সূত্রঃ কলকাতা২৪

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 17 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)