JanaBD.ComLoginSign Up


দীর্ঘস্থায়ী ব্যথার নিরাময়ক হতে পারে ‘কফি’

সাস্থ্যকথা/হেলথ-টিপস 13th May 17 at 9:26am 116
Googleplus Pint
দীর্ঘস্থায়ী ব্যথার নিরাময়ক হতে পারে ‘কফি’

ঘুমস্বল্পতার কারণে শরীরে অনেক ধরনের নেতিবাচক প্রভাব পড়ে। অপর্যাপ্ত ঘুমের কারণে মনোযোগের অভাব, স্মৃতিভ্রংশ থেকে শুরু করে বিপাকীয় অনেক রোগের ঝুঁকিও বাড়ে। এর সঙ্গে সম্প্রতি যুক্ত হয়েছে দীর্ঘস্থায়ী ব্যথার বিষয়টি। বিজ্ঞানীরা বলছেন, স্বল্প ঘুমে শরীর বিভিন্ন ধরনের ব্যথার প্রতি বেশি সংবেদনশীল হয়। ফলে দীর্ঘস্থায়ী ব্যথা নিরাময়ে বিজ্ঞানীরা দিচ্ছেন ‘পর্যাপ্ত ঘুমে’র ব্যবস্থাপত্র। একই সঙ্গে এ ধরনের ব্যথা নিরাময়ে ক্যাফেইনের কথাও বলছেন তারা। খবর সায়েন্সডেইলি।

বোস্টন চিলড্রেন’স হসপিটাল ও বেথ ইসরাইল ডিকনেস মেডিকেল সেন্টারের (বিআইডিএমসি) একদল গবেষক সম্প্রতি একটি গবেষণা চালান। এতে দেখা গেছে, দীর্ঘস্থায়ী ঘুমের সংকটে শরীর বিভিন্ন ধরনের ব্যথার প্রতি বেশি সংবেদনশীল হয়ে পড়ে। এ পরিপ্রেক্ষিতে দীর্ঘস্থায়ী ব্যথা নিরাময়ে গবেষকরা পর্যাপ্ত ঘুমের পরামর্শ দিয়েছেন। আর তা সম্ভব না হলে তারা পরামর্শ দিয়েছেন ক্যাফেইন গ্রহণের। এ-বিষয়ক গবেষণা নিবন্ধটি নেচার মেডিসিন জার্নালে প্রকাশ হয়েছে।

গবেষক দলে ছিলেন বোস্টন চিলড্রেন’স হসপিটালের পেইন সাইকোলজিস্ট ড. অ্যালবান ল্যাটারমলিয়ের ও বিআইডিএমসির স্লিপ সাইকোলজিস্ট ড. ক্লো আলেকজান্ডার। তারা প্রথমে ব্যথার ওপর ক্ষণস্থায়ী ও দীর্ঘস্থায়ী নিদ্রাস্বল্পতার প্রভাব বিচার করেন। পরে এ ব্যথা নিরাময়ে আইবুপ্রোফেন ও মরফিনের মতো প্রচলিত ওষুধ এবং ক্যাফেইন ও মোডাফিনিলের মতো উদ্দীপকের কার্যকারিতা পরীক্ষা করেন।

গবেষণাটির জন্য বিজ্ঞানীরা ইঁদুরের ওপর পরীক্ষা চালান। এতে ইঁদুরের স্বাভাবিক ঘুমের পর্যায় নিরূপণের জন্য ব্যবহার করা হয় ইলেকট্রোএনসেফালোগ্রাফি (ইইজি) ও ইলেকট্রোমায়োগ্রাফি (ইএমজি)। এর মাধ্যমে পরীক্ষাধীন সব ইঁদুরের স্বাভাবিক মাত্রার ঘুম ও তাদের ব্যথার প্রতি সংবেদনশীলতা সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয়। এর পর চাপ প্রয়োগ ছাড়াই পরীক্ষাধীন ইঁদুরগুলোকে জাগিয়ে রাখতে বিভিন্ন ধরনের পদ্ধতি প্রয়োগ করা হয়। এসব পদ্ধতির মধ্যে ছিল— সুতা কাটা, ঘর বানানোসহ ইঁদুরগুলোর পছন্দসই বিভিন্ন কাজ। এভাবে দিনে ১২ ঘণ্টা একটানা কিংবা টানা ৫ দিন ৬ ঘণ্টা করে নির্ঘুম রাখার ব্যবস্থা করা হয়। পাশাপাশি এ সময় তাদের ঘুম ও মানসিক চাপের সঙ্গে যুক্ত হরমোন এবং ব্যথার প্রতি সংবেদনশীলতা পর্যবেক্ষণ করা হয়। এতে দেখা যায়, ঘুমের স্বল্পতা বাড়ার সঙ্গে সঙ্গে ইঁদুরগুলোর মধ্যে ব্যথার প্রতি সংবেদনশীলতা বাড়ছে।

পরে এসব ইঁদুরকে প্রচলিত ব্যথানাশক দেয়া হয়। কিন্তু দেখা যায়, আইবুপ্রোফেন ও মরফিনের মতো প্রচলিত ব্যথানাশক ঘুমের কারণে সৃষ্ট দীর্ঘস্থায়ী ব্যথার ক্ষেত্রে খুব একটা কাজ করছে না। এসব ওষুধে তাদের ঘুমের স্বল্পতা উল্টো বেড়ে যাচ্ছে। অন্যদিকে আরেকটি গ্রুপের ইঁদুরকে সরবরাহ করা হয় ক্যাফেইনের মতো উদ্দীপক। এক্ষেত্রে বিস্ময়কর ফল পান বিজ্ঞানীরা। তারা দেখেন, এ ধরনের উদ্দীপক ঘুমের ক্ষেত্রে তেমন কোনো পরিবর্তন আনতে না পারলেও ব্যথা নিরাময়ে ভালো কাজ করছে। বিশেষত এ ধরনের উদ্দীপক ব্যথার প্রতি সংবেদনশীলতা কমানোয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

গবেষকরা জানান, দীর্ঘস্থায়ী ব্যথার সঙ্গে ঘুমের স্বল্পতার গভীর সম্পর্ক রয়েছে। পাশাপাশি এ গবেষণায় এ ধরনের ব্যথা উপশমে প্রচলিত ব্যথানাশকের অকার্যকারিতার তথ্যও উঠে এসেছে। পাশাপাশি উদ্দীপক হিসেবে পরিচিত কিছু উপাদানের ব্যথানাশক হিসেবে কার্যকারিতার তথ্যও এতে উঠে এসেছে। এ সম্পর্ক নিরূপণ চিকিত্সাবিজ্ঞানের জন্য অনেক বড় একটি বাঁকবদল। কারণ এখন আরো বিস্তৃত গবেষণার মাধ্যমে দীর্ঘস্থায়ী ব্যথা নিরাময়ে কার্যকর পন্থা নিরূপণের পথ খুলে গেছে।

Googleplus Pint
Like - Dislike Votes 19 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
যে ৫ রকমের ব্যথাকে ভুলেও অবহেলা করবেন না! যে ৫ রকমের ব্যথাকে ভুলেও অবহেলা করবেন না!
10 hours ago 114
হাত-পা অবশ হয়ে যাওয়া যে সকল রোগের লক্ষণ হাত-পা অবশ হয়ে যাওয়া যে সকল রোগের লক্ষণ
12 Aug 2018 at 9:08pm 540
নারকেল তেলের এই উপকারী দিকগুলো জানেন তো? নারকেল তেলের এই উপকারী দিকগুলো জানেন তো?
10 Aug 2018 at 10:06am 361
পানির সঙ্গে অল্প মধুতে বাজিমাত! পানির সঙ্গে অল্প মধুতে বাজিমাত!
03 Aug 2018 at 12:16pm 380
আপনার ডায়াবেটিস হয়েছে কিনা বুঝবেন যেভাবে আপনার ডায়াবেটিস হয়েছে কিনা বুঝবেন যেভাবে
02 Aug 2018 at 4:10pm 369
যে ৮ কারণে অকালে পুরুষত্ব নষ্ট হতে পারে! যে ৮ কারণে অকালে পুরুষত্ব নষ্ট হতে পারে!
26 Jul 2018 at 11:58am 1,520
শরীরের যে পরিবর্তনগুলো অবহেলা করা উচিৎ নয় শরীরের যে পরিবর্তনগুলো অবহেলা করা উচিৎ নয়
26 Jul 2018 at 11:37am 559
পুরুষের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ৭ লক্ষণ পুরুষের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ৭ লক্ষণ
23 Jul 2018 at 9:58am 479

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
এবার বলিউডে শাকিব খান?এবার বলিউডে শাকিব খান?
2 hours ago 291
হজ করে নিজেকে আলহাজ বলা কি জায়েজ?হজ করে নিজেকে আলহাজ বলা কি জায়েজ?
4 hours ago 102
রুবেল সম্পর্কে এ তথ্য গুলো জানেন তো?রুবেল সম্পর্কে এ তথ্য গুলো জানেন তো?
4 hours ago 451
প্রিয়াঙ্কার বাগদানের আংটির মূল্য কত জানেন?প্রিয়াঙ্কার বাগদানের আংটির মূল্য কত জানেন?
4 hours ago 186
ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষে ফ্রান্স, দশের বাইরে আর্জেন্টিনা-জার্মানি!ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষে ফ্রান্স, দশের বাইরে আর্জেন্টিনা-জার্মানি!
4 hours ago 345
আন্তর্জাতিক ক্রিকেটে সর্বকালের সেরা ১০ ক্রিকেটারআন্তর্জাতিক ক্রিকেটে সর্বকালের সেরা ১০ ক্রিকেটার
6 hours ago 589
ছেলেদের চুল পড়ার কারণ ও করণীয়ছেলেদের চুল পড়ার কারণ ও করণীয়
6 hours ago 174
জিরো থেকে হিরো হয়ে যাওয়া বলিউডের শীর্ষ ১০ তারকাজিরো থেকে হিরো হয়ে যাওয়া বলিউডের শীর্ষ ১০ তারকা
7 hours ago 284
নতুন কলরেট : কোন অপারেটর কতো টাকা কাটেনতুন কলরেট : কোন অপারেটর কতো টাকা কাটে
7 hours ago 280
যখন টাকা থাকবেনা, হিরোইজম দেখাতে পারবেনা, তখন সোজা হয়ে যাবেযখন টাকা থাকবেনা, হিরোইজম দেখাতে পারবেনা, তখন সোজা হয়ে যাবে
8 hours ago 520