সব নামাজে কি ইমাম একই জায়গায় দাঁড়াবেন?

ইসলামিক শিক্ষা 13th May 17 at 8:19am 304
Googleplus Pint
সব নামাজে কি ইমাম একই জায়গায় দাঁড়াবেন?

প্রশ্ন : আমি একটি বিষয় জানতে চাই। তা হলো, জুমার নামাজে ইমাম সাহেব খুতবার জন্য ইমামতি করেন নির্ধারিত মেম্বারের পাশে। কিন্তু জুমার নামাজ ব্যতীত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা হয় এক কাতার পেছনে অর্থাৎ ইমাম সাহেব এক কাতার পেছনে এবং তাঁর পেছনে থাকেন মুসল্লিরা। আমার প্রশ্ন হলো, জুমার নামাজে ইমাম সাহেব যেখানে দাঁড়িয়ে নামাজে ইমামতি করেন, পাঁচ ওয়াক্ত নামাজে কি একইভাবে কাতারবদ্ধ হতে হবে? নাকি এক কাতার পেছনে সরে নামাজ আদায় করতে হবে? কোনটা উত্তম?

উত্তর : খুব গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন। এটা আসলে আমাদের একটি ব্যক্তিগত গবেষণা বা চিন্তাধারার মধ্যে অন্তর্ভুক্ত। এর সঙ্গে শরিয়ার কোনো বিধান নেই। ইমাম সাহেব যেখানে দাঁড়িয়ে সালাত আদায় করে থাকেন সেখানেই সালাত আদায় করাটা শ্রেয়, সেটাই উত্তম। সুতরাং যেখানে এই গবেষণা চালু হয়েছে, সেটা একটি ভুল গবেষণা চালু হয়েছে।

ইমাম সাহেব জুমার নামাজে যেখানে সালাত আদায় করে থাকেন, সেখানেই সালাত আদায় করবেন এবং ইমামতির জন্য সেখানেই দাঁড়াবেন। কিন্তু দেখা যায় যে, জুমার সালাত ব্যতীত অন্য সালাতগুলোতে লোক কম হয়। এ জন্য অনেক সময় এক বা দুই কাতার পেছনে এসে সালাত আদায় করে থাকেন। এটা শুধুমাত্র নিজেদের কাছে আরামদায়ক মনে হয়ে থাকে বলে করা। এটি শরিয়ার বিধান নয়।

যদি কেউ মনে করে যেখানে ইমাম সাহেব দাঁড়িয়ে জুমার সালাত আদায় করেছেন, সেখানে দাঁড়িয়ে ফরজ সালাতগুলো অথবা পাঁচ ওয়াক্ত সালাতগুলোর জামাত করা উত্তম নয় বা উচিত নয়, তাহলে তিনি গুনাহগার হবেন এবং কাজটি বেদআত হয়ে যাবে। কিন্তু যদি ব্যবস্থাপনার কারণে এটি করেন, তাহলে এটি সম্পূর্ণরূপে জায়েজ, নাজায়েজ নয়।

সূত্রঃ আপনার জিঙ্গাসা, এনটিভি অনলাইন

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 35 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)