সানবার্ন দূর করবেন কীভাবে?

রূপচর্চা/বিউটি-টিপস 12th May 17 at 11:10pm 948
Googleplus Pint
সানবার্ন দূর করবেন কীভাবে?

গ্রীষ্মের এই কড়া রোদ আমাদের ত্বকে পোড়া ভাব বা সানবার্ন সৃষ্টি করে। ত্বককে এই মারাত্মক ক্ষতি থেকে রক্ষা করতে ঘরোয়াভাবে সহজেই কিছু পরিচর্যা নিতে পারেন। আর কীভাবে ত্বকের এই পোড়া ভাব দূর করবেন, এ বিষয়ে কিছু পরামর্শ দিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট ফেমিনা। চলুন, ঝটপট জেনে নেওয়া যাক সেগুলো।

চায়ের লিকার
চা একটি শক্তিশালী প্রাকৃতিক ট্যানিক এসিড। এটি ত্বকের পোড়া ভাব দূর করতে দারুণভাবে কাজ করে। এক পাত্র ব্ল্যাক টি লিকার করে ফ্রিজে রেখে ঠান্ডা করুন। এরপর বোতলে নিয়ে ত্বকের পোড়া বা আক্রান্ত স্থানে স্প্রে করুন। এ ছাড়া ওই চায়ের ঠান্ডা লিকারে পাতলা কাপড় ভিজিয়ে হাত-মুখ মুছে নিতে পারেন। অতিরিক্ত পোড়া ভাব দূর করার জন্য পুদিনা অথবা মিন্ট টি খুবই উপকারী।

নারকেল তেল
অতিরিক্ত শুষ্ক ও রুক্ষ ত্বকের জন্য নারকেল তেল খুবই কার্যকর। আর ত্বকে রোদে পোড়া ভাব হওয়ার এক থেকে দুদিনের মাথায় নারকেল তেল ব্যবহার করলে ভালো উপকার পাবেন। একটি পাত্রে দুই টেবিল চামচ নারিকেল তেল, কয়েক ফোঁটা ভিটামিন ই সমৃদ্ধ তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ম্যাসাজ করে কয়েক মিনিট রেখে আলতোভাবে ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন।

অ্যালোভেরা জেল
ত্বকের পোড়া ভাব দূর করতে অ্যালোভেরা জেল খুবই উপকারী। রাতে ঘুমানোর আগে ত্বকে লাগিয়ে শুয়ে পড়ুন। এ ছাড়া সঙ্গে কয়েক ফোঁটা শসার রস মিশিয়ে নিলে আরো ভালো হয়।

অ্যাভাক্যাডো ও দই
অর্ধেক অ্যাভাক্যাডো ও এক টেবিল চামচ দই নিয়ে ব্লেন্ড করুন। ক্রিমি হয়ে এলে মুখে ও ঘাড়ে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। অ্যাভাক্যাডোতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ডি, ই। এগুলো ত্বকের দাগ দূর করে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে। এই পদ্ধতিগুলোর মধ্যে আপনার পছন্দের যেকোনো একটি অনুসরণ করে ত্বককে পোড়া ভাব থেকে মুক্ত করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 31 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)