গরমে পানি স্বল্পতা দূর করবে যেসব খাবার

সাস্থ্যকথা/হেলথ-টিপস 12th May 17 at 3:48pm 173
Googleplus Pint
গরমে পানি স্বল্পতা দূর করবে যেসব খাবার

গ্রীষ্মকাল বলতেই কল্পনায় যা আসে তা হচ্ছে ডিহাইড্রেশন। প্রচন্ড ঘাম, বার বার গলা শুকিয়ে যাওয়া, বমি বমি ভাব অতি বিরক্তিকর একটা ব্যাপার। তাই শুরুতেই মাথায় রাখা উচিত কিভাবে নিজেকে হাইড্রেটেড রাখা যায়। অর্থাৎ শরীরে কিভাবে পানির স্বল্পতা দূর করা যায়। আর তাই এমন কিছু খাবারের কথা জেনে নিন যা আপনার শরীরে পানির চাহিদা পুরণ করতে ভীষণ সহায়ক হবে।

শসাঃ শসাতে শতকরা ৯৫ ভাগই হচ্ছে পানি। এছাড়াও শসাতে রয়েছে আঁশ, ফাইবার এবং অল্প পরিমানে ভিটামিন সি। গ্রীষ্মকালে বাংলাদেশে এমনিতেও প্রচুর পরমানে শসা পাওয়া যায়। তাই সালাদ বানিয়ে, বা কাঁচাও খেতে পারেন শসা। এতে আপনার শরীরের পানির স্বল্পতা দূর করবে।

স্ট্রবেরিঃ স্ট্রবেরিতে প্রায় পানি রয়েছে ৯১%। এছাড়াও এই ফলটি তে ভিটামিন সি,ফোলেট এবং ভিটামিন বি পাওয়া যায়। ভীষণ সুস্বাদু এই ফলটি এখন সর্ব সাধারণের নাগালের মধ্যেই পাওয়া যাচ্ছে। আর এই স্ট্রবেরি শরীরের প্রায় অর্ধেক পরিমান পানির স্বল্পতা দূর করে।

তরমুজঃ সুস্বাদু এই ফলটি গ্রীষ্মকালীন ক্ষরতাপে ভীষণ জনপ্রিয়। তরমুজে রয়েছে প্রায় ৯২ ভাগ ই পানি। এই তরমুজ জুস বানিয়ে, আইস্ক্রিম বানিয়ে ,সব রকমেই খেতে পারেন এই ফলটি। এই ফলটি একদিকে আপনার শরীরের পানি স্বল্পতা দূর করবে, অন্য দিকে শরীরকে ঠান্ডাও রাখবে।

পালংশাকঃ পালংশাকে যেমন প্রচুর পরিমাণে ভিটামিন ‘কে’, ‘এ’, ‘সি’, ‘বি২’ ও ফলিক অ্যাসিড থাকে, তেমনি ম্যাংগানিজ, ম্যাগনেসিয়াম ও আয়রনের গুরুত্বপূর্ণ উৎস। প্রতি ১০০ গ্রাম পালংশাকে ২৩ ক্যালরি, ৩ গ্রাম আমিষ, ৪ গ্রাম শর্করা ও ২ গ্রাম আঁশ থাকে, তবে কোনো চর্বি নেই। পালংশাকে প্রচুর পরিমানে পানি থাকে। যার পরিমান শতকরা ৯১%। এই পালংশাক ও আপনার শরীরে জলের ঘাটতি পূরন করবে।

মুলাঃ মুলায় ভিটামিন ই, এ, সি, বি৬ ও কে আছে। এটি অ্যান্টিঅক্সিডেন্টেও ভরপুর। এতে আছে ফাইবার, জিংক, পটাশিয়াম, ফসফরাস, ম্যাগনেশিয়াম, কপার, ক্যালসিয়াম, আয়রন ও ম্যাংগানিজ। এছাড়াও রয়েছে প্রচুর পানি, যার পরিমান শতকরা ৯৫%। তাই জলের অভাব পূরন করতে প্রতিদিন খাবার তালিকায় মুলা রাখুন।

সূত্রঃ হেলথ।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)