ঘরে বসে করে ফেলুন চকলেট ফেসিয়াল

রূপচর্চা/বিউটি-টিপস 12th May 17 at 12:13am 178
Googleplus Pint
ঘরে বসে করে ফেলুন চকলেট ফেসিয়াল

ত্বকের উজ্জ্বলতা ধরে রেখে ত্বক সুস্থ রাখতে ফেসিয়াল অনেক গুরুত্বপূর্ণ। ত্বকের ভেতরে যে সকল ময়লা আটকে থাকে, সেসব ময়লা সহজে পরিষ্কার করা সম্ভব হয় না। ময়লা আর অতিরিক্ত তেল একত্রিত হয়ে হোয়াইটহেডস, ব্ল্যাকহেডসহ ত্বকের নানা ধরনের সমস্যা দেখা দেয়। এছাড়া ত্বকের নানা ধরণের সমস্যা থেকে মুক্তি পেতে ফেসিয়াল বেশ কার্যকর। দেখে নিন ভিন্নধর্মী চকলেট ফেসিয়ালের পদ্ধতিটি।

চকলেট ফেসিয়াল কেন উপকারী
১। চকলেট এ প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি এজিং উপাদান রয়েছে, যা ত্বকের বয়সের ছাপ রোধ করে।

২। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

৩। এটি ত্বকের কোলজন বৃদ্ধি করে ত্বকে ব্রণ এবং কালো দাগ দূর করে।

৪। এটি ত্বক হাইড্রেটেড রাখে।

৫। এটি সবধরণের ত্বকের জন্য উপযোগী।

১। ত্বক পরিষ্কার করা
ফেসিয়ালের প্রথম ধাপ হল ত্বক পরিষ্কার করা। দুধ অথবা ক্লিনজার দিয়ে ত্বক ভাল করে পরিষ্কার করুন।

২। স্ক্রাব করা
ত্বক পরিষ্কার করার পর ত্বক স্ক্রাব করার প্রয়োজন পড়ে। এক টেবিল চামচ অলিভ অয়েল, ব্রাউন সুগার, কয়েক ফোঁটা ভ্যানিলা এসেন্স কোক পাউডারে ভাল করে মিশিয়ে নিন। এটি চক্রকারে ত্বকে ম্যাসাজ করুন। তৈলাক্ত ত্বকের জন্য কোক পাউডার, পানির সাথে দুইও চা চামচ লবণের সাথে এক চা চামচ দুধ মিশিয়ে নিন। ১০ মিনিট ম্যাসাজ করে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৩। টোনার ব্যবহার করুন
এরপর ত্বকে টোনার ব্যবহার করুন। এটি ত্বকে খুলে যাওয়া ছিদ্রগুলো বন্ধ করতে সাহায্য করে। গোলাপজল ভাল টোনার হিসেবে কাজ করে থাকে।

৪। ফেসপ্যাক ব্যবহার
তৈলাক্ত ত্বকের জন্য লেবুর খোসার গুঁড়ো, টকদই এবং চকলেটের গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এটি ত্বকে ব্যবহার করুন। ৩০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

দুই টেবিল চামচ চকলেট গুঁড়ো, এক টেবিল চামচ মধু এবং চার টেবিল চামচ দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। প্রথম স্টিম করে ত্বকের ছিদ্রগুলো খুলে ফেলুন তারপর প্যাক লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি শুষ্ক ত্বকের জন্য বেশ উপকারী।

টোনার ব্যবহারের পর ত্বকের ধরণ অনুযায়ে যেকোন একটি প্যাক ব্যবহার করুন। ব্যস হয়ে গেল আপানর চকলেট ফেসিয়াল।

এছাড়া বলিরেখা দূর অথবা অ্যান্টি এজিং রোধের জন্য এক চা চামচ কোকো পাউডার দুই চা চামচ চায়ের লিকারের সাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন, এর সাথে এক চা চামচ কাঁচা দুধ মেশান। ত্বকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকে বলিরেখা পড়া রোধ করে।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)