শবে বরাতে রকমারি হালুয়া

রেসিপি টিপস 11th May 17 at 6:14pm 322
Googleplus Pint
শবে বরাতে রকমারি হালুয়া

পবিত্র শবে বরাত আজ। আর এ দিনে প্রায় আমাদের প্রত্যেকের বাড়িতেই তৈরি করা হয় হালুয়া-রুটি। এবার শবে বরাতে ঘরেই তৈরি করে ফেলুন একটু ভিন্ন স্বাদের হালুয়া।

আর জেনে নিন কিছু ভিন্ন স্বাদের হালুয়ার রেসিপি।

# শাহী হালুয়া
উপকরণ :
ছানা ১ কাপ, পনির গ্রেট করা ১ কাপ, নারিকেল বাটা আধা কাপ, ঘি আদা কাপ, চিনি ১ কাপ, কন্ডেস মিল্ক ১ কাপ, এলাচ গুড়া আধা চা চামচ, জাফরান কালার আধা চা চামচ, বাদাম কুচি ১ চা চামচ, কিসমিস ১ চা চামচ।

প্রণালী :
প্রথমে একটি পাত্রে ঘি দিয়ে ছানা, নারিকেল ও পনির ভাজতে হবে। এবার চিনি দিয়ে ভুনতে হবে। চিনি গলে এলে এক এক করে বাকি সব উপকরণ দিয়ে ভালোভাবে ভুনতে হবে।

শক্ত হয়ে এলে নামিয়ে ঢেলে ফেলতে হবে।এরপর উপরে গ্রেট কারা পনির ছিটিয়ে দিয়ে পরিবেশন করতে হবে।

ডিমের হালুয়া
উপকরণ :
ডিম ৮ টি, চিনি ১ কাপ, ঘন দুধ আধা কাপ, চালের গুড়া আধা কাপ, এলাচ গুড়া আধা চা চামচ, দারচিনি গুড়া আধা চা চামচ, গোলাপ জল আধা চা চামচ, ফুড কালার সামান্য।

প্রণালী :
প্রথমে চালের ভেজে নিতে হবে।এরপর একটি পাত্রে বাকি সব উপকরণ ডিমের মধ্যে ভালোকরে ফেটে নিয়ে চুলায় ভালোকরে নারতে হবে। যখন পানি শুকিয়ে ঘি বের হবে তখন নামিয়ে ঢেলে বাদাম ও কিসমিস দিয়ে পরিবেশন করতে হবে।

#পেঁপের হালুয়া
উপকরণ :
পেঁপে কুচি ২ কেজি, চিনি ১ কাপ, ঘন দুধ ১ কাপ, এলাচ ও দারচিনি গুড়া ২ চা চামচ, ঘি আধা কাপ, নারিকেল বাটা আধা কাপ, মাওয়া আধা কাপ।

প্রণালী :
পেঁপে সিদ্ধ করে বেটে নিতে হবে।দুধ জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। নারিকেল বেটে নিতে হবে। এরপর একটি পাত্রে ঘি নিয়ে তার মধ্যে পেঁপে ও নারিকেলসহ একে একে সব উপকরণ মিয়ে নারতে হবে। তারপর চিনি দিতে হবে। একটু শক্ত হয়ে এলে নামিয়ে ফেলতে হবে। উপরে মাওয়া ছিটিয়ে একটি ট্রে-তে ডেলে পরিবেশন করতে হবে।


# গাজরের হালুয়া
উপকরণ :
গাজর আধা কেজি, গুড়া দুধ ১ কাপ, চিনি আধা কাপ, পোলার চাল আধা কাপ, কাটা বাদাম ১ টেবিল চামচ, এলাচ ৩-৪টি, মাওয়া গুড়া আধা কাপ, দুধ আধা কাপ, ঘি আধা কাপ।

প্রণালী :
প্রথমে একটি পাত্রে গাজর, ঘি ও গুরা দুধ দিয়ে সিদ্ধ করে নিতে হবে। এরপর চিনি দিয়ে আবার জ্বাল দিতে হবে। একটু শুকিয়ে এলে ঘি, মাওয়া ও বাদামসহ বাকি সব উপকরণ একে একে দিতে হবে। শক্ত হয়ে এলে নামিয়ে যেকোনো ও ডিজাইন বা বরফি কেটে পরিবেশন করতে পারেন।

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)