মোগলাই পরোটা তৈরির রেসিপি

রেসিপি টিপস 11th May 17 at 2:40pm 204
Googleplus Pint
মোগলাই পরোটা তৈরির রেসিপি

ভাঁজাপোড়া খাবার প্রায় সকলেরই পছন্দ। এর মধ্যে অন্যতম হল ‘মোগলাই পরোটা’। অনেকেই জানেন না কীভাবে এই সুস্বাদু ‘মোগলাই পরোটা তৈরি করতে হয়’। যারা খেতে পছন্দ করেন কিন্তু রেসিপি জানেন না আজকের লেখা তাদের জন্যই।

বাসায় বানানো মোগলাই পরোটা অবশ্যই রেস্টুরেন্টের তুলনায় যথেষ্ট স্বাস্থ্যসম্মত। চলুন জেনে নেই ঘরোয়া উপায়ে ‘মোগলাই পরোটা’ তৈরির রেসিপি-

প্রথমে একটি বড় বোলে এক কাপ আটা ও এক ময়দা মিশিয়ে এতে দুই টেবিল চামচ সুজি, স্বাদমতো লবণ, এক চিমটি বেকিং সোডা দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার এতে সিকি কাপ দুধ ঢেলে ভালোভাবে মাখুন। এখন এই ডো হালকা ভেজা সুতি কাপড় দিয়ে মুড়িয়ে রেখে দিন ২০ মিনিট।

এবার চুলোতে প্যান গরম করে নিয়ে এতে অল্প পরিমাণ তেল দিয়ে গরম হতে সময় দিন। গরম হয়ে এলে এতে দুটি পেঁয়াজ কুঁচি করে দিয়ে হালকা করে সাঁতলে নিবেন। এরপর দুই টেবিল চামচ আদা-রসুন বাটা ও একটা কাঁচামরিচ কুঁচি দিয়ে নেড়ে মিশিয়ে ভাঁজতে থাকুন পেঁয়াজে হালকা বাদামি ভাব আসা পর্যন্ত। এরপর এতে দুটো টমেটো কুঁচি, আধা চা চামচ গরম মশলা, এক চা চামচ মরিচ গুঁড়ো, সিকি চা চামচ হলুদ গুঁড়ো ও সামান্য লবণ দিন। ভালোভাবে নেড়েচেড়ে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে দেড় কাপ মুরগির কিমা দিন। কিছুক্ষণ ভেঁজে এতে অল্প পরিমাণ পানি দিয়ে নেড়েচেড়ে ঢাকা দিয়ে রাখুন মিনিট সাতেক। নামানোর আগে আগে ধনেপাতা বা পুদিনা পাতা কুঁচি দিয়ে এক/দেড় মিনিট পর নামিয়ে ফেলুন। আপনার পুর তৈরি।

এবার একটি বাটিতে দুটো ডিম ও সামান্য লবণ একসাথে ফেটে রাখুন। এখন ময়দা ও আটার ডো থেকে পরিমাণমতো খামির নিয়ে বেলে তৈরি করুন বড় আকারের রুটি। এবার এই রুটির মাঝে কিমার পুর ছড়িয়ে, কিমার ওপর ছড়িয়ে দিন দুই চা চামচ ডিমের মিশ্রণ যা আপনি আগেই তৈরি করে রেখেছিলেন। তারপর এর উপরে দিয়ে দিন আরেকটা বেলে রাখা রুটি। এবার রুটির চারপাশে অল্প অল্প ডিমের মিশ্রণ দিয়ে কিনারাগুলোতে তুলে চেপে চেপে মিশিয়ে চৌকো আকৃতির করে নিন। অথবা ওই একটা রুটিকেই ভাজ করে করে চৌকো আকৃতির করে নিতে পারেন।

এখন একটি বড় ফ্রাইপ্যানে পরিমাণমতো তেল দিয়ে ছড়িয়ে গরম করে এতে রুটিটি সাবধানে দিয়ে দিন যেন ভেঙ্গে না যায়। মিনিট পাঁচেক ভেঁজে রুটি উল্টে আরো মিনিট পাঁচেক ভেঁজে পরোটা তৈরি করে নিন।

এবার সার্ভিং ডিশে টিস্যু পেপার বিছিয়ে এর উপর পরোটাটা নামিয়ে নিন। গরম অবস্থাতেই আপনার পছন্দমতো কেটে সালাদ ও চাটনি বা সসের সাথে পরিবেশন করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)