ডাল বাটার ঝামেলা ছাড়াই তৈরি করুন বুটের ডালের হালুয়া!

রেসিপি টিপস 10th May 17 at 11:59pm 264
Googleplus Pint
ডাল বাটার ঝামেলা ছাড়াই তৈরি করুন বুটের ডালের হালুয়া!

শবে বরাত আসবে আর বুটের ডালের হালুয়া হবে না, সে কি হয়? তবে হ্যাঁ, এই ডাল বাটার যন্ত্রণার কারণে আজকাল অনেকেই খেতে চান না পছন্দের এই হালুয়া। তাহলে উপায়? উপায় একটা আছে বটে। একটি কৌশল জানা থাকলে ডাল বাটার ঝামেলা ছাড়াই খেতে পারবেন মজাদার বুটের ডালের হালুয়া। কীভাবে, চলুন জেনে নিই।

যা লাগবে
- সবচাইতে ভালো বুটের ডালের বেসন ১ কাপ
- ঘন করে জাল দেয়া দুধ এক কাপ
- চিনি স্বাদ অনুযায়ী
- ঘি হাফ কাপ
- এলাচ, দারুচিনি, বাদাম ও কিসমিস ইচ্ছামত
- রঙ ও সুগন্ধী (ইচ্ছা)

প্রনালি
- এই হালুয়া তৈরির জন্য আপনাকে অতি অবশ্যই খুবই ভালো বুটের ডালের বেসন নিতে হবে। বাজারে অনেক রকম ডালের বেসনই পাওয়া যায়, এছাড়াও বুটের ডালের বেসনের নামের অনেক ভেজাল পণ্যও বিক্রি হয়। একটু দেখে শুনে খাঁটি বুটের ডালের বেসন নিন। নতুবা বুটের ডাল কিনে ধুয়ে রোদে ভালো করে শুকিয়ে কোথাও থেকে ভাঙিয়ে নিন। এতে সবচাইতে ভালো হবে।

- বেসনকে সমপরিমাণ দুধ দিয়ে ভালো করে নেড়ে একটা মিশ্রণ তৈরি করুন। প্রয়োজন হলে পানি দিন। ঘন একটা পেস্টের বা ক্রিমের মত হবে মিশ্রণটি। এবার একে রেখে দিন অন্তত এক ঘণ্টা। আরও একটু বেশি রাখতে পারলে ভালো। বেসন সময় পাবে দুধকে শুষে নেয়ার।

- এরপর ননস্টিক প্যানে ঘি দিন। ঘিয়ের মাঝে এলাচ ও দারুচিনি দিন। গন্ধ ছড়ালে বেসনের মিশ্রণ দিয়ে দিন, সাথে দিন স্বাদ অনুযায়ী চিনি ও কিসমিস। এবার মাঝারি আছে নেড়ে নেড়ে হালুয়া তৈরি করুন ঠিক যেভাবে আমরা বুটের ডালের হালুয়া করি। রঙ দিতে চাইলে এখনোই দিয়ে দিন।

- হালুয়া যখন প্যান থেকে উঠে আসবে এবং এলাচ -দারুচিনি আলাদা হয়ে যাবে, তখন সুগন্ধী দিন। হালুয়া নামিয়ে ঘি মাখানো ট্রে-তে সুন্দর করে ছড়িয়ে দিন। ঠাণ্ডা হলে বরফি আকারে কেটে নিন।

ব্যস, তৈরি আপনার বুটের ডালের হালুয়া ডাল বাটার কোন ঝামেলা ছাড়াই!

Googleplus Pint
Like - Dislike Votes 29 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)