এক কলাগাছে শতাধিক মোচা

সাধারন অন্যরকম খবর 10th May 17 at 10:49am 715
Googleplus Pint
এক কলাগাছে শতাধিক মোচা

ময়মনসিংহের ভালুকায় মো: আব্দুস সবুর নামে এক সৌভাগ্যবান লোকের একটি কলাগাছে শতাধিক মোচা বের হয়েছে। মোচা দেখতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে শত শত নারী পুরুষ ভিড় করছে। ঘটনাটি উপজেলার মেদুয়ারী ইউনিয়নের পানিবান্ডা গ্রামে।

কলাগাছের মালিক মো: আব্দুস সবুর জানান, ছয় মাস আগে তার বাড়ির আঙ্গিনা থেকে বেশ কয়েকটি আইড্ডা কলা বা গেড়াকলা (বিচিওয়ালা) কলাগাছের চারা তুলে এনে বাড়ি থেকে একটিু দুরে বিলের ধারে তার একটি ক্ষেতের আইলে লাগান।

কয়েকটি গাছে মোচা বের হয়ে কলাও বড় হয়েছে।

কিন্তু একটি গাছে প্রথমে মোচা বের হয় এবং দু'দিনের মধ্যে ওই গাছ থেকে একের পর এক মোচা বের হতে থাকে। এ পর্যন্ত ওই গাছে থেকে শতাধিক মোচা বের হয়েছে এবং আরো মোচা বের হবে বলে মনে হচ্ছে। দু’দিন ধরে বিভিন্ন এলাকা থেকে এই দৃশ্য দেখার শত শত নারী-পুরুষ ভিড় করছে। তিনি স্থানীয় একটি বাজারের চা-পানের ব্যবসা করেন বলে জানান।

স্থানীয় বাসিন্দা আহম্মদ আলী জানান, অলৌকিকভাবে এই গাছটি থেকে একের পর এক মোচা বের হচ্ছে। মনে হচ্ছে আরো মোচা বের হওয়ার জন্য অপেক্ষা করছে। এই পর্যন্ত শতাধিক মোচা বের হয়েছে। খবর পেয়ে উপজেলার বিভিন্ন এলাকার নারী পুরুষ একনজর দেখার জন্য সকাল বিকাল এসে ভিড় করছেন। কেউ কেউ এই কলাগাছের গোড়ায় টাকা পয়সাও ফেলছেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাইফুল আজম খান জানান, ভাংচিটক নামক এক ধরণের ভাইরাসের কারণে একটি কলা গাছে একাধিক মোচা বের হতে পারে। অথবা হরমোনাল অস্বাভাবিকতার কারণেও এমনটি হয়ে থাকে।

Googleplus Pint
Like - Dislike Votes 39 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)