সুস্থ রাখে ও আয়ু বৃদ্ধি করে ঝাল মরিচ

সাস্থ্যকথা/হেলথ-টিপস 10th May 17 at 10:10am 133
Googleplus Pint
সুস্থ রাখে ও আয়ু বৃদ্ধি করে ঝাল মরিচ

আমাদের অনেকেরই ধারণা যে ঝাল লাল মরিচ শুধু খাবারের রং ও স্বাদ বাড়াতে সাহায্য করে। আমাদের প্রচলিত এই ধারণা আদতে ভুল। ঝাল লাল মরিচ শুধু খাবারের রং ও স্বাদ বাড়াতে সাহায্য করে না, সেই সঙ্গে এটা রোগ প্রতিরোধ করে আমাদের আয়ু বাড়াতেও সাহায্য করে।

এ বিষয়ে সম্প্রতি ১৬ হাজার মানুষের ওপর একটি গবেষণা চালানো হয়। ১৮ বছর বয়সীদের ওপর চলা এই গবেষণায় দেখা গেছে, একটানা কয়েক মাস ঝাল মরিচ খেলে হৃদরোগের উন্নতি ঘটে। এছাড়াও ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল প্রভৃতি রোগে আক্রান্ত হওয়ার আশংকাও হ্রাস পায়। ফলে স্বাভাবিকভাবেই আয়ু বৃদ্ধি পায়।

সম্প্রতি গবেষক মুস্তাফা চপেন এবং বেঞ্জামিন লিটেনবার্গ এই বিষয় নিয়ে "প্লোস ওয়ান" পত্রিকায় তাদের স্টাডিটি সম্পর্কে আলোচনা করেন। সেখানে তারা বলেন, ক্যাপসিকাম প্লান্টের অন্তর্ভুক্ত লাল মরিচ নাইটশেড পরিবারের অংশ। এদের নানা প্রজাতি রয়েছে। এক একটা প্রজাতির ঝালের মাত্রা একেক রকম। যে মরিচগুলো খুব ঝাল, সেগুলো যদি খাওয়া যায়, তাহলেই সব থেকে বেশি উপকার পাওয়া যায়।

তারা আরও বলেন, মরিচে ক্যাপসাইসিন নামে একটি উপাদান থাকে, যা নানাভাবে শরীরকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ক্যাপসাইসিন ব্রেস্ট এবং কলোরেকটাল ক্যানসার প্রতিরোধেও বিশেষ ভূমিকা রাখে।

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)