চাণক্যের মতে যাদের বাড়িতে ঢুকতে দিলে বিপদ অবশ্যম্ভাবী

লাইফ স্টাইল 10th May 17 at 7:28am 162
Googleplus Pint
চাণক্যের মতে যাদের বাড়িতে ঢুকতে দিলে বিপদ অবশ্যম্ভাবী

বাড়িতে অতিথি এলেই তাদের সেবা যত্ন করা আমাদের রীতি। অতিথি বাসায় এলেই আমরা আমাদের সাধ্যমত আতিথেয়তার সঙ্গে তাদের স্বাগত যানাই। কিন্তু সবসময় এটা ঠিক নয়। বরং কিছু মানুষ আছেন, যাদের বাড়িতে প্রবেশ করতে দেওয়াই উচিত নয়। চাণক্য তার নীতিতে তেমনই বলেছেন। দেখে নিন কারা বাড়িতে এলে আতিথেয়তা করার প্রয়োজন নেই-

১) যে সব মানুষ মুখে এক আর মনে আর এক তাদের থেকে দূরে থাকুন। অনেকেই আছেন যারা আপনার সামনে অত্যন্ত সৎ এবং মিষ্টভাষী। কিন্তু আপনি পিছন ফিরলেই আপনার সম্পর্কে খারাপ বলেন। এরকম মানুষদের আপ্যায়ণ করবেন না।

২) ষড়যন্ত্রকারী মনোভাবের মানুষদের এড়িয়ে চলুন। এরা সবসময়ই মাথায় চালাইয় অন্যের ক্ষতি করতে বা অন্যকে সমস্যায় ফেলতে। এই ধরনের মানুষকে ভুলেও বাড়িতে ঢুকতে দেবেন না।

৩) কিছু মানুষ আছে যাদের আপনি হাজার বার ডাকলেও খুঁজে পাবেন না। কিন্তু দরকারের সময় তাঁরা ঠিক আপনার কাছে চলে আসবেন। এই ধরনের সুবিধাবাদী মানুষের থেকে শতহস্ত দূরে থাকুন।

৪) যেসব মানুষ আপনার সততার সুযোগ নেয়, আবার সেই সততা নিয়েই ঠাট্টা ইয়ার্কি করেন তাদের স্বাগত জানাবেন না।

৫) আপনার সঙ্গে হয়তো সে ভালো আচরণ করছে। কিন্তু অন্য কোনও নির্দোষ মানুষকে অহেতুক আঘাত করে চলেছে বা তার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। এমন মানুষ খুব সাংঘাতিক। আজ অন্যদের সঙ্গে করছে। কাল আপনার সঙ্গেও করতে পারে।

৬) যে সব মানুষ আপনার বাড়ির মানুষের সম্পর্কে আপনাকে কুমন্ত্রণা ও নেতিবাচক কথা শোনায় তাঁদের থেকে দূরে থাকুন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)