রেসিপি : ঝটপট ফালুদা

রেসিপি টিপস 9th May 17 at 11:02pm 172
Googleplus Pint
রেসিপি : ঝটপট ফালুদা

এই গরমে ঠান্ডা কিছু খেয়ে মন জুড়াতে চান সবাই। ঠান্ডা এবং স্বাস্থ্যকর খাবার একইসঙ্গে পাওয়া মুশকিল। বেশিরভাগ ঠান্ডা খাবার খাওয়ার পর দেখা যায় কোনো কোনো অসুখে পড়তে হয়। তবে এদিক থেকে ফালুদা নামক খাবারটি একেবারেই ভিন্ন। এই খাবারটি আপনি নিশ্চিন্তে খেতে পারেন। কারণ এর প্রায় সব উপদানই স্বাস্থ্যসম্মত ও পুষ্টিগুণে ভরা। তবে হ্যাঁ, চেষ্টা করুন ঘরেই তৈরি করতে। রইলো রেসিপি-

উপকরণ : সাবু দানা- ১/২ কাপ, ঘন দুধ- ১ গ্লাস, কনডেন্স মিল্ক- আধা কাপ, চিনি- পরিমাণমতো, সিদ্ধ করা নুডলস- ১ কাপ, পেস্তা বাদাম কুঁচি, কাজু বাদাম- ১ টেবিল চামচ, স্ট্রবেরি, আম ও কলা কিউব করে কাটা- ২ টেবিল চামচ, আপেল, আঙুর কুঁচি- ১ চা চামচ, দুই কালার/ফ্লেভারের আইস ক্রিম- পরিমাণমতো, বরফ কুঁচি- পরিমাণমতো, জেলো জমানো ২ রকম (প্যাকেটের নির্দেশমতো), রুহুআফজা- পরিমাণমতো, মাওয়া গুঁড়া- পরিমাণমতো (গুঁড়া দুধ ২ টেবিল চামচ, গুঁড়া চিনি ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, গোলাপজল আধা চা চামচ সব একসঙ্গে মিশিয়ে ঘরে মাওয়া বানাতে পারেন)।

প্রণালি : পানি দিয়ে সাবু দানা সিদ্ধ করে নিন। ঘন দুধ, কনডেন্স মিল্ক ও চিনি একসঙ্গে জ্বাল দিয়ে ঘন করে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। তারপর একটি সার্ভিস বাটি বা গ্লাসে পর্যায়ক্রমে প্রথমে সেদ্ধ সাবু দানা ও নুডুলস এর পর ঘন দুধ দিন। এবার দুই ফ্লেভারের আইস ক্রিম, বাদাম কুঁচি, আবার ঘন দুধ, নুডলস, ফলের টুকরো, মাওয়া কুঁচি এবং সবশেষে ঘন দুধ, জেলো, রুহুআফজা ও বরফ কুঁচি দিয়ে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)