হার্ট থেকে ত্বক সবটাই সুস্থ রাখবে কালো আঙুর!

ফলের যত গুন 9th May 17 at 10:48pm 449
Googleplus Pint
হার্ট থেকে ত্বক সবটাই সুস্থ রাখবে কালো আঙুর!

ইতিহাস বলছে ৬-৮ হাজার বছর আগে ইউরোপে প্রথম শুরু হয় এই কালো আঙুরের চাষ। আমাদের দেশে সবুজ আঙুরের চেয়ে কালো আঙুরের জনপ্রিয়তা তুলনামূলক কম হলেও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই আঙুর খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভাল।

শুধু হার্ট বা ত্বকই নয়, দৃষ্টিশক্তি থেকে শুরু করে, ডায়াবেটিস নিয়ন্ত্রণ এমনই বেশ কিছু শারীরিক সমস্যায় দারুণ কাজ দেয় কালো আঙুর। এক নজরে দেখে নেওয়া যাক কালো আঙুরের কিছু গুণ।

১. হার্টঃ
মিচিগান ইউনিভার্সিটির একটি গবেষণা জানাচ্ছে, কালো আঙুর খেলে হৃদপিণ্ডে রক্ত চলাচল ভাল হয়। এর ফাইটোকেমিক্যাল হার্টের পেশীকে সুস্থ রাখে। পাশাপাশি কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

২. দৃষ্টিশক্তিঃ
কালো আঙুরে থাকে লুটেন এবং জিয়াজ্যানথিন, যা আমাদের দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে।

৩. ক্যান্সারঃ
কলোরাডো ইউনিভার্সিটির ক্যান্সার সেন্টারের একটি গবেষণায় দেখা গিয়েছে, কালো আঙুর ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে উল্ল্যেখযোগ্য ভূমিকা গ্রহণ করে।

৪. স্মৃতিশক্তিঃ
মস্তিস্কের ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে কালো আঙুর। স্মৃতিশক্তি বাড়ায়, মাইগ্রেন, অ্যালঝাইমার্সের মতো রোগ প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে কালো আঙুরের।

৫. ডায়াবেটিসঃ
ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে কালো আঙুর।

৬. চুলঃ
কালো আঙুরের বীজ পেস্ট করে তাঁর তেল দিয়ে চুলে মাসাজ করতে পারেন। এই তেলে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন ই। যা স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ায়। চুল পরার সমস্যা কমায়। পাশাপাশি অকালপক্কতাও রোধ করে কালো আঙুর।

৭. অনাক্রম্যতাঃ
কালো আঙুর দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে থাকে ভিটামিন সি, কে এবং এ, যা দেহে অনাক্রম্যতা বাড়ায়। এ ছাড়াও এই আঙুরের ফ্ল্যাবনয়েডস, খনিজ, অর্গ্যানিক অ্যাসিড কোষ্ঠকাঠিন্য এবং হজমের সমস্যা ও কিডনির বিভিন্ন সমস্যায় ভাল কাজ দেয়।

৮. ত্বকঃ
ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর কালো আঙুর ত্বকে রক্ত সঞ্চালন উন্নত করে। ফলে বলিরেখা, কালো ছোপ, শুষ্ক ত্বকের বিভিন্ন সমস্যায় কালো আঙুর খুবই উপকারী।

Googleplus Pint
Like - Dislike Votes 31 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)