চুলকে দীর্ঘদিন সুস্থ এবং সুন্দর রাখতে এই নিয়মগুলি মেনে চলা জরুরি

রূপচর্চা/বিউটি-টিপস 9th May 17 at 2:09pm 244
Googleplus Pint
চুলকে দীর্ঘদিন সুস্থ এবং সুন্দর রাখতে এই নিয়মগুলি মেনে চলা জরুরি

সব মেয়েরাই সুন্দর চুল পেতে চান। কিন্তু পান কজন! কারণ এই স্বপ্ন পূরণের জন্য কিছু নিয়ম মেনে চলতে হয়। আর সেইসব নিয়ম সম্পর্কে আমাদের মধ্যে অনেকেই অবগত নন। তাই তো অন্ধকারে তির ছোড়ার মতো সবাই নানা কিছু ট্রাই করে থাকেন। তাতে একেবারে যে ফল মেলে না, এমন নয়। কিন্তু স্বপ্ন পূরণ হয় কি?

তাই তো এই প্রবন্ধে এমন কিছু নিয়ম সম্পর্কে আলোচনা করা হল, যা অক্ষরে অক্ষরে মেনে চললে সুন্দর চুল পাওয়ার স্বপ্ন তো পূরণ হবেই, সেই সঙ্গে চুলের স্বাস্থ্যেরও উন্নতি ঘটবে। তাই আর আপেক্ষা না করে, ঝটপট পড়ে ফেলুন বাকি প্রবন্ধটি।

বেশি শ্যাম্পু ব্যবহার চলবে না
কেন এই নিয়ম মেনে চলা জরুরি জানেন? কারণ বেশি মাত্রায় শ্যাম্পু ব্যবহার করলে আকালে চুল সাদা হয়ে যাওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। সেই সঙ্গে চুল তার প্রয়োজনীয় আদ্রতা হারিয়ে ফেলে। ফলে চুলের বয়স বৃদ্ধি পায়। আর এমনটা হতে থাকলেই চুল তার সৌন্দর্যও হারাতে শুরু করে। তাই দীর্ঘদিন চুলকে সুস্থ এবং সুন্দর রাখতে ভুলেও প্রতিদিন শ্যাম্পু করা চলবে না।

নিয়মিত তেল মাখতে হবে
গাছকে বড় করে তুলতে আমরা কী করি? নিয়মিত সার দি, জল দি। তবে না গাছ বড় হয়ে ওঠে। তেমনি স্কাল্পের স্বাস্থ্য যত ভাল হয়ে উঠবে, তত চুল সুন্দর হবে। তাই তো স্কাল্পের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে প্রতিদিন মাথায় তেল দেওয়া জরুরি। এমনটা করলেই অল্প দিনেই চুলের সৌন্দর্য বৃদ্ধি পেতে শুরু করবে।

রাতে শুতে যাওয়ার আগে পরিমাণ মতো অলিভ গরম করে সেই তেল মাথায় লাগিয়ে শুয়ে পরুন। পরদিন সকালে ভাল করে চুলটা ধুয়ে নিন। এই নিয়মটি মেনে চললে দেখবেন চুলে গোড়া শক্ত হবে। সেই সঙ্গে স্কাল্প তার হারিয়ে যাওয়া আদ্রতাও ফিরে পাবে। ফলে চুল সুন্দর হয়ে উঠবে।

সবুজ শাক-সবজি বেশি করে খেতে হবে
পুষ্টিকর খাবার খেলে যে শুধুমাত্র শরীর ভাল থাকে, তা নয়, সেই সঙ্গে চুল এবং ত্বকের সৌন্দর্যও বৃদ্ধি পায়। তাই তো সুন্দর চুল পেতে রোজের ডায়েটের দিকে নজর দেওয়াটা একান্ত প্রয়োজন। এক্ষেত্রে প্রতিদিন সবুজ শাক-সবজি খেতে হবে। আসলে আমাদের চুলের প্রায় ৯০ শতাংশই প্রোটিন দিয়ে তৈরি। এই উপাদানটির সরবরাহ ঠিক রাখতে সবুজ শাক-সবজি দারুন ভাবে সাহায্য করে। তাই দীর্ঘদিন যদি চুলকে সুন্দর এবং শক্তপোক্ত রাখতে চান, তাহলে আজ থেকেই শাক-সবজি খাওয়া শুরু করুন।

ব্লোয়ার ব্যবহার কমাতে হবে
চুলে যত কম হিট দেবেন, চুল তত ভাল থাকবে। এই সহজ সত্যিটা অনেকেই মানতে চান না। ফলে কখনও হেয়ার স্ট্রেট করার জন্য, তো কখনও স্টাইলিং-এর কারণে দেদার ব্লোয়ার ব্যবহার করেন। প্রসঙ্গত, দীর্ঘ দিন এমনটা করলে ধীরে ধারে চুল সাদা হয়ে যাবে। সেই সঙ্গে স্কাল্পের আদ্রতাও কমে যেতে শুরু করবে এমনটা হলে চুলের মারাত্মক ক্ষতি হবে। আপনি কি চান কম বয়সে চুল সাদা হয়ে যাক? যদি না চান, তাহলে এমন কুঅভ্যাস থেকে দূরে থাকুন।

প্রতিদিন স্নান করার সময় চুলে জল দেবেন না
চুলের ঔজ্জ্বল্য বজায় রাখতে প্রতিদিন চুলে জল দেওয়া চলবে না। আসলে বেশি মাত্রায় জল দিলে স্কাল্পে ঘর বেঁধে থাকা প্রাকৃতিক তেল সব ধুয়ে যায়। ফলে স্কাল্পে পি এইচ লেভেল কমে গিয়ে চুলের সৌন্দর্য কমতে শুরু করে।

Googleplus Pint
Like - Dislike Votes 21 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)