লিভার ভালো রাখতে এই ৫টি উপায় জেনে রাখুন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 9th May 17 at 10:42am 143
Googleplus Pint
লিভার ভালো রাখতে এই ৫টি উপায় জেনে রাখুন

প্রতিদিন আমরা কখন কী খাচ্ছি , কোনটি শরীরের জন্য উপকার করছে আর কোনটি ক্ষতি করছে তা ভাবছি কী? অনেক সময় দেখা যায় বন্ধুদের আবদার রাখার জন্য হলেও জাঙ্ক ফুড খেতে হচ্ছে। যা পরবর্তীতে লিভারের জন্য বড় ক্ষতির কারণ হতে পারে। মনে রাখা দরকার যে, লিভার শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। সুস্থ থাকতে লিভারের খেয়াল রাখতেই হবে। অধিকাংশ ক্ষেত্রেই লিভার খারাপ হওয়ার কারণ হয় কিছু বদ অভ্যাস।

• জেনে নিন লিভার সুস্থ রাখার ৫ টা সহজ নিয়ম. . .

* রসুন ও গ্রিন টি

লিভারকে এনজাইম তৈরিতে সহায়তা করে রসুন, যা শরীর থেকে টক্সিন বের করে দেয়। এছাড়া রসুনে প্রচুর পরিমাণে অ্যালিসিন ও সেলেনিয়াম নামক দুটি প্রাকৃতিক উপাদান রয়েছে যা লিভার পরিপাকে সহায়তা করে। তাছাড়া গ্রিন টিতে থাকা ক্যাটচিন নামক এক ধরনের উদ্ভিজ অ্যান্টিঅক্সিডেন্ট লিভারের সামগ্রিক কাজ পরিচালনায় সহায়তা করে।

* হার্বাল কেয়ার

শুনতে অদ্ভুত লাগলেও বেশ কিছু গাছের মূল রয়েছে যা লিভার সুস্থ রাখতে সাহায্য করে। ড্যানডেলিওন, মিল্ক থিসল বা হলুদের মূল লিভারের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।

* সাপ্লিমেন্ট

প্রোটিন বা ভিটামিন সাপ্লিমেন্ট খাওয়ার সময় সতর্ক থাকুন। এমন সাপ্লিমেন্ট বাছুন যা লিভার ডিটক্সিফাই করতে সাহায্য করে। ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি লিভার পরিষ্কার রাখে। প্রোটিনের মধ্যে থাকা অ্যামাইনো অ্যাসিডও লিভার পরিষ্কার রাখার জন্য ভাল। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড লিভার সুস্থ রাখতে সাহায্য করে।

* ওষুধ থেকে সাবধান

বেশি কিছু ওষুধ লিভারের ক্ষতি করে। এ সব ওষুধ থেকে দূরে থাকুন। কিছু পেনকিলার, যেমন টাইলেনল বা কোলেস্টেরলের ওষুধ লিভারের প্রভূত ক্ষতি করে।

* কফি- চা ও হেলদি ফ্যাট

কফি খেলে শরীরের ক্ষতি হয় এই কথাটা কত বার শুনেছেন? কফি খাওয়ার কিন্তু অনেক সুফল রয়েছে। গবেষণা জানাচ্ছে, নিয়মিত কফি খেলে লিভারের অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্তত ১৪ শতাংশ কমে যায়। তাছাড়া, ফ্যাট শরীরের জন্য অত্যন্ত উপকারী। তাই লিভার সুস্থ রাখতে ফ্যাট ডায়েট থেকে একেবারে বাদ দিয়ে দেবেন না। হেলদি ফ্যাট খান। অলিভ, ওয়ালনাট জাতীয় খাবারে হেলদি ফ্যাট থাকে। যা আপনার লিভার ভালো রাখতে সহায়ক।

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)