কালোজিরা খাবেন যে কারণে

সাস্থ্যকথা/হেলথ-টিপস 6th May 17 at 10:14pm 459
Googleplus Pint
কালোজিরা খাবেন যে কারণে

কালোজিরা খাবারে স্বাদ বাড়াতে ব্যবহার করলেও এর আছে নানা ঔষধি গুণ। জ্বর, মাথা ব্যথা কিংবা বাতের ব্যথাতেও এটি কাজ করে। এসবকিছুর পাশাপাশি এতে আছে আরো কিছু গুণ। চলুন জেনে নেই সেই গুণাবলী সম্পর্কে।

বুদ্ধির বিকাশে
কালো জিরা বুদ্ধি ক্ষমতা বাড়াতে দারুণভাবে কাজ করে। এটি আপনার মস্তিষ্কের কার্যক্ষমতাকে কার্যকর রাখতে সাহায্য করে এবং শরীরে এন্টি অক্সিজেনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এছাড়া কালোজিরা নিজেই একটি অ্যান্টিবায়োটিক বা অ্যান্টিসেপটিক।

দাঁতের ব্যথায়
দাঁতে ব্যথা হলে কুসুম গরম পানিতে কালোজিরা দিয়ে কুলি করলে ব্যথা কমে যায়। এর পাশাপাশি কালোজিরা জিহবা, তালু, দাঁতের মাড়ির জীবাণু দূর করতেও সাহায্য করে।

কৃমিনাশক
কালোজিরা কৃমি দূর করার জন্য কাজ করে। এটি পেটের হজম ক্রিয়াকে বাড়াতেও সাহায্য করে আর কৃমিজনিত সমস্যায় এটি খুব দ্রুত কাজ করে।

কোথাও কেটে গেলে
কালোজিরা দেহের কোথাও কেটে গেলে তা ঝটপট শুকাতে সাহায্য করে। তাই প্রতিদিন অল্প করে কালিজিরা ভাত-রুটির সঙ্গে বা কাঁচা খেতে পারেন। এত ক্ষুধাভাব ও বৃদ্ধি পায়।

গ্যাস্ট্রিকের সমস্যায়
যাদের পেটে গ্যাসের সমস্যা আছে তারা কালোজিরা খেতে পারেন। এটি পেটের গ্যাস্ট্রিকের সমস্যা দূর করে আর তার পাশাপাশি ক্ষুধাভাব বাড়ায়।

হাতে-পায়ে পানি এলে
যাদের হাতে পায়ে নানা কারণে পানি আসে তারা খুব সহজেই এই কালোজিরার মাধ্যমে তা দূর করতে পারেন। সকালে খাবারের সাথে আর রাতে এই দুইবেলা কালোজিরা খেলে পানি ভাব কমে যায়।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 17 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)