কাপড়ের উজ্জ্বলতা ধরে রাখার ৬ উপায়

টুকিটাকি টিপস 5th May 17 at 11:19pm 457
Googleplus Pint
কাপড়ের উজ্জ্বলতা ধরে রাখার ৬ উপায়

আপনি চাইলে কাপড়ের উজ্জ্বলতা ধরে রাখতে পারবেন খুব সহজেই। সাদা কাপড়সহ অন্য সকল কাপড়ের উজ্জ্বলতা চিরদিন ধরে রাখার জন্য আমরা নিয়ে এসেছি দারুন কিছু টিপস। এটি কাপড় থেকে দাগ দূর করার সাথে সাথে কাপড়ের উজ্জ্বলতা বৃদ্ধি করবে বহুগুণ।

১। কাপড়ের জেদি দাগ
একটি পাত্রে দুই লিটার পানি জ্বাল দিন। এরসাথে এক টেবিল
চামচ লবণ এবং তিনটি লেবুর রস মিশিয়ে নিন। এরপর এতে ১/৪ কাপ ওয়াশিং পাউডার মেশান। এই মিশ্রণে কাপড় ভিজিয়ে রাখুন ৪০ মিনিট। এরপর পরিষ্কার পানি দিয়ে দুই তিনবার ধুয়ে ফেলুন। এটি কাপড়ের জেদি দাগ দূর করার সাথে সাথে ঘাম এবং কলারের দাগও দূর করে দেবে।

২। সাদা কাপড়কে আরও সাদা করতে
এক টেবিল চামচ বেকিং সোডা দাগের উপর লাগিয়ে নিন। একটি লেবু অর্ধেক করে কাটুন। বেকিং সোডার ওপর লেবুর অংশটুকু দিয়ে কিছুক্ষণ ঘষুন। এভাবে ১৫ মিনিট রেখে দিন। তারপর কুসুম গরম পানি দিয়ে কাপড় ধুয়ে ফেলুন। এছাড়া লেবু এবং বেকিং সোডার পেস্ট তৈরি করে ব্যবহার করতে পারেন।

৩। সবধরণের দাগের জন্য
এক লিটার কুসুম গরম পানি এবং দুটি লেবুর রস একসাথে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে কাপড় ভিজিয়ে রাখুন ৪০ মিনিট। এরপর সাধারণ পানি দিয়ে কাপড় ধুয়ে ফেলুন।

৪। সেনসিটিভ কাপড় পরিষ্কার করার ক্ষেত্রে
১/৪ কাপ ডিটারজেন্ট এবং ১/৪ কাপ হাইড্রোজেন পারক্সাইড দুই কোয়াটার কুসুম গরম পানির সাথে মিশিয়ে নিন। এই মিশ্রণে কাপড় ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর পানি দিয়ে ধুরে ফেলুন। নরম, উলের কাপড় এই পদ্ধতিতে ধুতে পারেন।

৫। তাৎক্ষনিক সাদা
১/৪ কাপ হাইড্রোজেন পারঅক্সাইড এবং ৪ ফোঁটা অ্যামোনিয়া এক কোয়াটার পানিতে মিশিয়ে নিন। এই মিশ্রণে কাপড় ভিজিয়ে রাখুন ১০ মিনিট। এটি ব্যবহার করার সময় হাতে গ্লাভস ব্যবহার করুন।

৭। লিলেনের কাপড়
একটি বোলে টক দুধ নিন। সেখানে কাপড় ১ থেকে ২ ঘন্টা ভিজিয়ে রাখুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রয়োজন হলে এই কাজটি বার বার করুন।

- ব্রাইট সাইড

Googleplus Pint
Like - Dislike Votes 24 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)