রেসিপি : ভাত দিয়েই বানান ভিন্ন ৫ মজাদার খাবার

রেসিপি টিপস 4th May 17 at 5:25pm 293
Googleplus Pint
রেসিপি : ভাত দিয়েই বানান ভিন্ন ৫ মজাদার খাবার

ভাত দিয়ে যে কতকিছু করা যায়, সেটা দেখে অবাক না হয়ে পারবেন না। এমনকি ভাত বাসি হয়ে গেলেও তা দিয়ে আপনি এসব রেসিপি বানাতে পারবেন। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু রেসিপি।

১. ভাত-ডাল দিয়ে রুটি

ভাত ও ডাল ব্লেন্ডারে দিয়ে ভালো করে পিষে ফেলুন। একদম মসৃণ আর থকথকে একটা পেস্ট হবে। পাতলা হয়ে গেলে ময়দা মিশিয়ে ঘন করুন। এরপর মাঝে দিন পেঁয়াজ, মরিচ কুচি, সামান্য ভাজাজ জিরার গুঁড়ো, অল্প লবণ, ধনিয়া কুচি, চাইলে দিতে পারেন মাংসও। এবার ভালো করে মিশিয়ে নিন। প্যানে অল্প তেল দিয়ে এই মিশ্রন থেকে প্যানকেক বা দোসার মত বানিয়ে ভাজুন। প্যানকেনের মত মোটা বা দোসার মত পাতলা, দুটোই করতে পারেন। একপাশ সোনালি ও মচমচে হলে উল্টে দিন। পরিবেশন করুন করুন সস বা চাটনির সাথে।

২. রাইস অ্যান্ড চিজ বল

বাসি ভাতকে গরম করে ভালো করে চটকে নিন। আপনার পছন্দমত যে কোনো মশলা দিন স্বাদের জন্য। ভেতরে চিজের পুর দিয়ে গোল গোল বল তৈরি করুন। এই বল ডিমে ডুবিয়ে বিস্কিটের গুঁড়ায় গড়িয়ে নিন। সোনালি করে ভেজে তুলুন। দারুণ সুস্বাদু স্ন্যাক্স তৈরি!

৩. স্টাফড ক্যাপসিকাম কাপ

ভাতকে মাখিয়ে নিন পেঁয়াজ, মরিচ, ধনেপাতা ও আপনার পছন্দের যে কোনো মশলা দিয়ে। এবার ক্যাপসিকামকে মাঝ বরাবর কেটে নিন। ভেতর থেকে বীজ বের করে এই ভাতের মিশ্রণ ভরুন। ওপরে মোটা করে চীজ ছড়িয়ে দিন। ওভেনে বেক করুন সোনালি হয়ে যাওয়া পর্যন্ত। আরেকটি অসাধারণ খাবার তৈরি!

৪. রাইস পুডিং উইথ ফ্রুটস

ঘন দুধ নিন। এর মাঝে ভাতগুল দিয়ে দিন। সাথে চিনি ও ভ্যানিলা দিন। এবার জ্বাল দিতে থাকুন। মাঝে একবার ডাল ঘুটনি দিয়ে ভালো করে ঘুটে দেবেন যেন ভাতগুলো আধাভাঙ্গা হয়ে যায়। একদম ঘন হলে নামিয়ে নিন, ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। পরিবেশন করুন আপনার পছন্দের যে কোন ফল ও আইসক্রিমের সাথে।

৫. রাইস অমলেট

তেলের মাঝে অইয়াজ ও মরিচ কুচি দিয়ে ভাত দিয়ে দিন। সামান্য ভাজা জিরার গুঁড়ো, চাট মশলা, ধনেপাতা দিয়ে ভাজুন। ভাত গরম হয়ে গেলে সমস্ত প্যানে এটাকে সমানভাবে ছড়িয়ে দিন। এরপর ২/৩টি ডিম ফেটিয়ে এই ভাটের মিশ্রণের ওপরে ছড়িয়ে দিন। একদমই নাড়বেন না। আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন, অমলেট জমতে দিন। কিনারা দিয়ে একটু তেল ঢেলে দেবেন যেন ডিম তার প্রয়োজনীয় তেল পায়। চাইলে ওভেনেও বেক করতে পারেন। একপাশ হয়ে গেলে সাবধানে উল্টে দিন। দুপাশ রান্না করে গেলে নামিয়ে ফেলুন। একটি সম্পূর্ণ ব্রেক ফাস্ট তৈরি।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 23 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)