যে ৮টি খাবার ব্যথা দূর করতে সাহায্য করবে

সাস্থ্যকথা/হেলথ-টিপস 4th May 17 at 10:01am 295
Googleplus Pint
যে ৮টি খাবার ব্যথা দূর করতে সাহায্য করবে

হাত-পায়ের জয়েন্টে কিংবা মাংসপেশীতে বা শরীরের নানান অংশে ব্যথা হতে পারে। ব্যথা দূর করার জন্য আমরা সবাই পেইন কিলারের শরণাপন্ন হয়ে থাকি। পেইনকিলার সাময়িকভাবে ব্যথা কমিয়ে দিলেও এর রয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। কিছু খাবার আছে যা পেইনকিলারের মতো শরীরের ব্যথা কমিয়ে দিতে সাহায্য করে। আজ আপনাদের জন্য রইল এমনই একটি খাবার তালিকা। এই তালিকার খাবারগুলো ব্যথানাশক ঔষধের মত কাজ করে ব্যথা দূর করবে কম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই।

১। আদা

ওষধি হার্ব হিসেবে আদা বেশ পরিচিত। নিয়মিত আদা খাওয়ার ফলে এটি পেশী ব্যথা, জয়েন্ট পেইন, হাতের পেশী ব্যথা ইত্যাদি ব্যথা কমিয়ে দেয়। এছাড়াও যাদের মাথা ব্যথা হয় ঘন ঘন তারা কাঁচা আদা চিবিয়ে খেতে পারেন। ব্যথা দূর করে দিবে। আদা শুকনো অথবা কাঁচা হিসেবে খেতে পারেন।

২। লবঙ্গ

দাঁতের ব্যথা এবং গলা ব্যথা কমাতে লবঙ্গের জুড়ি নেই। দাঁতের ব্যথা দূর করতে চাইলে একটি লবঙ্গ নিয়ে চিবিয়ে ফেলুন। তাৎক্ষণিক দাঁতের ব্যথা কমিয়ে দেবে।

৩। রসুন

আপনি কী কানের ব্যথায় ভুগছেন? কানের ভিতর দুই ফোঁটা রসুনের অয়েল দিয়ে দিন। এটি পাঁচ দিন ব্যবহার করুন। রসুনের অয়েল ঘরেই তৈরি করে নিতে পারবেন। তিনটি রসুনের কোয়া অলিভ অয়েলের মধ্যে দিয়ে দুই মিনিট জ্বাল দিন। এটি ফ্রিজে সংরক্ষ্ণ করতে পারেন। এটি দুই সপ্তাহ ব্যবহার করতে পারেন।

৪। টকদই

মাসিকের ব্যথা কমাতে টকদই বেশ উপকারী। মাসিকের সময় দুই কাপ টকদই গ্রহণ করুন। এটি নিমিষে পেট ব্যথা কমিয়ে দেবে।

৫। হলুদ

হলুদ প্রাকৃতিক প্রতিষোধক হিসেবে পরিচিত। হলুদের কারকিউমন উপাদান নিমিষে ব্যথা কমিয়ে দেয়।

৬। ওটস

ওটসে রয়েছে প্রচুর পরিমানে ম্যাগনেসিয়াম ও জিংক। এটি নারীদের এন্ডোম্যাট্রিয়োসিসের ব্যথা কমিয়ে দেবে। ওটসের প্রোটিন, গ্লুটিন উপাদান নারীদের এন্ডোম্যাট্রিয়োসিসের ব্যথা কমাতে সাহায্য করে।

৭। আঙুর

প্রতিদিন ১ কাপ পরিমাণ আঙুর খেলে মেরুদণ্ডের ব্যথা দূর করতে পারেন চিরতরে। আঙুর দেহের রক্ত সঞ্চালন দ্রুত করে ফলে মেরুদণ্ডের ব্যথা দ্রুত দূর করতে সহায়তা করে।

৮। মধু

মুখের ঘা নিরাময় করতে মধু অনেক বেশি কার্যকরী। ফাটা ঠোঁট এবং ঘায়ের ব্যথা দূর করতে মধু ব্যবহার করুন। কিছুদিনের মধ্যে ঘায়ের ব্যথা কমে যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)