রেসিপি : বিকেলের নাশতায় সিঙ্গারা

রেসিপি টিপস 3rd May 17 at 2:02pm 490
Googleplus Pint
রেসিপি : বিকেলের নাশতায় সিঙ্গারা

সিঙ্গারা আমাদের জন্য অতি পরিচিত একটি খাবার। প্রায়ই আমরা সিঙ্গার নাস্তা হিসাবে খেয়ে থাকি। কিন্তু বাহিরের হোটেলে তৈরি করা খাবার সবার জন্য ভাল হয় না। তাই ঘরে বসেই মচমচে সিঙ্গার তৈরি করুন খুব সহজে। চলুন জেনে নিই সিঙ্গারা তৈরির সহজ রেসিপি।

▶উপকরণ

✿ আলু ৫ টা

✿ মৌরি ৫ চা চামচ

✿ জিরা ৫ চা চামচ

✿ মেথি ৫ চা চামচ

✿ পেঁয়াজ ২ টি

✿ কাঁচামরিচ ৪-৬ টি

✿ আদা ছেঁচা ২ চা চামচ

✿ জিরা টালা এবং গুড়া ১ চা চামচ

✿ দারচিনি গুড়া ১ চা চামচ

✿ ময়দা ২ কাপ

✿ কালজিরা ১ চা চামচ

✿ তৈল ভাজার জন্য প্রয়োজন মত

▶ প্রস্তুত প্রণালী

আলু খোসা ছাড়িয়ে মটরের মত ছো টুকরা করতে হবে। কড়াইয়ে ৩ টেবিল চামচ তেল গরম করে এতে মৌরি, জিরা ও মেথি এক সাথে মিশিয়ে তেলে ফোড়ন দিতে হবে। পেঁয়াজ, কাঁচামরিচ, আদা ও ১টি তেজপাতা দিয়ে ভাজতে হবে। তারপর আলু দিতে হবে।

১ চা চামচ লবণ ও ৩ টেবিল চামচ পানি দিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না করতে হবে। আলু সিদ্ধ হয়ে গেলে নেড়ে নেড়ে ভাজতে হবে যেন আলু ভাজা ভাজা হয় এবং ভেঙ্গে ভেঙ্গে না যায়। জিরা ও দারচিনির গুঁড়া দিয়ে নামাতে হবে। ঠান্ডা হলে আলু ভাগ করে হাতের মুঠায় ঠেসে গোল করতে হবে।

ময়দায় ৪ টেবিল চামচ তেল দিয়ে ময়ান দিতে হবে। আধা কাপ পানিতে ১ চা চামচ লবণ গুলে এই পানি আন্দাজমতো দিয়ে ময়দা মাখতে হবে। খামির শক্ত রাখতে হবে। এতে কালজিরা মিশাতে হবে। ময়দা ভাগ করে একভাগ ডিম এর আকারে বেলতে হবে।

ছুরি দিয়ে কেটে দু’ভাগ করতে হবে (লম্বায় না কেটে পাশে কাটতে হবে)। একভাগ দু’হাতে ধরে খিলির মত ভাঁজ দিতে হবে। ভিতরে ভর্তি করে ঠেসে আলুর পুর দিতে হবে। খোলামুখে পানি লাগিয়ে ভালভাবে এঁটে দিতে হবে। নীচের সুচালো অংশ মুড়ে দিতে হবে।

সিঙ্গারা তৈরি শেষে কড়াইয়ে দেড় কাপ তেল মৃদু গরম করে এতে অর্ধেক সিঙ্গারা একেবারে তেলে ছাড়তে হবে। মৃদু আঁচে ১৫-২০ মিনিট ভাজতে হবে। এরপর সিঙ্গারা লালচে করে ভেজে তুলে নিতে হবে। ব্যস তৈরি হয়ে গেল মচমচে সিঙ্গারা। এরপর সিঙ্গারা তেঁতুলের চাটনী, মেয়েনেজ, সস, পেঁয়াজ অথবা সালাদের সাথে গরম গরম পরিবেশন করুন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 21 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)