গরমে ত্বক পরিচর্যার সঠিক উপায়

রূপচর্চা/বিউটি-টিপস 3rd May 17 at 8:46am 160
Googleplus Pint
গরমে ত্বক পরিচর্যার সঠিক উপায়

গরমে রোদের তাপে ঘামে ও পানিস্বল্পতার কারণে ত্বক তার স্বাভাবিক উজ্জ্বলতা হারায়। তাই এ সময়েও সুন্দর ও আকর্ষণীয় ত্বক পেতে আমরা কত কিছুই না করি। মুখ ধোয়ার কাজটিও অনেক সময় আমরা ভুল করে থাকি, সঠিক পন্থায় ত্বকের যত্ন নিতে যা করবেন-

ফেস ওয়াসের ব্যবহার : ত্বকের ধরন বুঝে বিশেষজ্ঞের পরামর্শে দিনে দু’বার ফেস ওয়াস দিয়ে মুখ ধোয়া উচিত। মুখ বেশি ধুলে বা সঠিক ফেস ওয়াস ব্যবহার না করলে মুখের টিস্যু বা কলা নষ্ট হয়ে যেতে পারে। ফলে ত্বকের সূক্ষ্ম স্তরগুলো ভেঙে যেতে পারে। সূর্যের ক্ষতিকর বেগুনি রশ্নির প্রভাবে ত্বক আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়।

সঠিক তাপমাত্রায় পানির ব্যবহার : অতিরিক্ত গরম বা অতিরিক্ত ঠাণ্ডা পানি দুটিই ত্বকের জন্য ক্ষতিকর। এজন্য মৃদুউষ্ণ পানি ব্যবহার করা ভালো।

মাত্রাতিরিক্ত ম্যাসাজ নয় : অনেকে মনে করেন বেশি মাত্রায় ম্যাসজ করলে ত্বকের ময়লা দূর হবে ও ভালো ফল পাওয়া যাবে। কিন্তু বাস্তবতা ভিন্ন। অতিরিক্ত ম্যাসাজ ত্বককে করে শুষ্ক ও রুক্ষ।

মুখের অবাঞ্চিত চামড়া : অবাঞ্চিত চামড়া উঠানোর জন্য অনেকে গুরুত্ব দিতে চান না। এগুলো মুখে ব্রণ, র‌্যাশ, চোখের চারপাশে কালো দাগ, চুলকানি ইত্যাদি তৈরিতে সাহায্য করে।

মেকআপ তোলা : কোনো অনুষ্ঠান বা বেড়ানো থেকে ফিরে মেকআপ তোলা জরুরি। মেকআপ তুলতে দেরি হলে ত্বকের ভেতর বাতাস প্রবাহ বাধাগ্রস্ত হয়।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)