সম্মান-মর্যাদা বৃদ্ধিতে ফেরেশতাদের দোয়া লাভের আমল

ইসলামিক শিক্ষা 2nd May 17 at 10:59pm 479
Googleplus Pint
সম্মান-মর্যাদা বৃদ্ধিতে ফেরেশতাদের দোয়া লাভের আমল

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে ইরশাদ করেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম রয়েছে; যে ব্যক্তি আল্লাহ তাআলার এ গুণবাচক নামের জিকির করবে, সে জান্নাতে যাবে।’ তাছাড়া এ গুণবাচক নামগুলোরও আলাদা আলাদা অনেক উপকার ও ফজিলত রয়েছে।

আল্লাহ তাআলার গুণবাচক নাম সমূহের মধ্যে (اَلْكَرِيْمُ) ‘আল-কারিমু’ একটি। এ পবিত্র নামের আমলে আল্লাহ তাআলা বান্দাকে সম্মানিত করেন।

(اَلْكَرِيْمُ) ‘আল-কারিমু’-এর অনেকগুলো অর্থ করা হয়েছে; আর তা হলো- ‘সবচেয়ে বড় দানশীল; যার মর্যাদা মহান; যাঁর কল্যাণ অনেক ও সর্বত্র; তিনি বিপদাপদ ও ত্রুটি থেকে মুক্ত।’

আল্লাহর গুণবাচক নাম (اَلْكَرِيْمُ) ‘আল-কারিমু’ -এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-

উচ্চারণ : ‘আল-কারিমু’

অর্থ : সবচেয়ে বড় দানশীল; যার মর্যাদা মহান; যাঁর কল্যাণ অনেক ও সর্বত্র; তিনি আপদ ও ত্রুটি থেকে মুক্ত।’

▶ফজিলত

>> যে ব্যক্তি আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক নাম (اَلْكَرِيْمُ) ‘আল-কারিমু’-এর জিকির করতে করতে নিজ বিছানায় ঘুমিয়ে পড়ে তবে ফেরেশতারা ওই ব্যক্তির জন্য দোয়া করতে থাকে।

>> যে ব্যক্তি আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক নাম (اَلْكَرِيْمُ) ‘আল-কারিমু’-এর জিকির করতে করতে নিজ বিছানায় ঘুমিয়ে পড়ে তবে ফেরেশতারা ওই ব্যক্তির জন্য দোয়া করতে থাকে এবং বলতে থাকে- (اَكْرَمَكَ اللهُ) ‘আকরামাকাল্লাহ’ অর্থাৎ আল্লাহ আপনাকে সম্মানিত ও মর্যাদাবান করুন।

বর্ণিত আছে যে-

হজরত আলি রাদিয়াল্লাহু আনহু আল্লাহ তাআলার এ পবিত্র গুণবাচক (اَلْكَرِيْمُ) আল-কারিমু’ নামটি বেশি বেশি পাঠ করতেন বিধায় (তাঁর উপাধি) তাঁকে (كَرَّمَ اللهُ وَجْهَهُ) ‘কাররামাল্লাহু ওয়াঝহাহু’ বলা হয়ে থাকে।

পরিশেষে...

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর পবিত্র নাম (اَلْكَرِيْمُ) আল কারিমু-এর এ ছোট্ট আমলটি করে মর্যাদা লাভে ফেরেশতাদের দোয়া লাভের তাওফিক দান করুন। দুনিয়ার জীবনে সম্মান ও মর্যাদা দান করুন। আমিন।

সূত্রঃ জাগো নিউজ

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)