ব্রণপ্রবণ ত্বকের জন্য দারুচিনির ৫টি প্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 2nd May 17 at 10:11am 137
Googleplus Pint
ব্রণপ্রবণ ত্বকের জন্য দারুচিনির ৫টি প্যাক

রান্নায় বহুল ব্যবহৃত মশলা দারুচিনি ব্রণপ্রবণ ত্বকের জন্য অনেক উপকারী। এর অ্যান্টিব্যাকটিরিয়াল এবং অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান ত্বকের ইনফেকশন দূর করে ব্রণ হওয়ার প্রবণতা কমিয়ে দেয়। দারুচিনিতে এনজাইম রয়েছে যা ত্বকে রক্ত চলাচল বৃদ্ধি করে। ত্বকের যত্নে দারুচিনির এই প্যাকগুলো ব্যবহার করতে পারেন।

১। দারুচিনি এবং মধুর ফেসপ্যাক
ব্রণ দূর করতে দারুচিনি এবং মধুর ফেসপ্যাক বেশ উপকারী। কিছু পরিমাণ দারুচিনির গুঁড়ো এবং মধু একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখ এবং ঘাড়ে ব্যবহার করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন ত্বকে ব্যবহার করুন। এই প্যাকটি ত্বকে ব্রণ হওয়ার প্রবণতা হ্রাস করে।

২। দারুচিনি এবং টকদইয়ের ফেসপ্যাক
শুষ্ক ত্বকের অধিকারীরা এই প্যাকটি ব্যবহার করতে পারেন। দশ চামচ টকদই এবং তিন চামচ দারুচিনি গুঁড়োর সাথে এক চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। ১৫ মিনিট পর শুকিয়ে ফেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

৩। কফি এবং দারুচিনি
দারুচিনিতে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা ত্বককে নতুন করে সতেজ করে তোলে। এক চামচ কফির গুঁড়ো, এক চামচ দারুচিনির গুঁড়ো এবং এক চামচ বাদাম তেল একসাথে মিশিয়ে নিন। সবগুলো উপাদান ভালো করে মিশে গেলে ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪। দারুচিনি এবং পেঁপে
দুই চামচ দারুচিনির গুঁড়ো এবং কিছু পেঁপের রস একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দারুচিনি ব্রণ দূর করবে আর পেঁপে ত্বকের রুক্ষতা দূর করে উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

৫। দারুচিনি এবং গোলাপজল
দুই চামচ দারুচিনির গুঁড়ো এবং গোলাপ জল একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরসাথে এক চামচ বেসন মেশান। এবার মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ব্রণ দূর করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করবে।

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)