স্বামীর নির্যাতন ঠেকাতে বিয়েতে উপহার কাঠের ব্যাট!

সাধারন অন্যরকম খবর 1st May 17 at 8:05pm 597
Googleplus Pint
স্বামীর নির্যাতন ঠেকাতে বিয়েতে উপহার কাঠের ব্যাট!

বিয়েতে উপহারের তালিকায় সাধারণত দামী গহনা, আসবাবপত্রসহ নানা ধরনের উপহার সামগ্রী থাকে। তবে ভারতে সম্প্রতি এক বিয়েতে উপহার দেয়া হয়েছে কাঠের ব্যাট।

আর এমন উপহারের কারণটাও বেশ অন্যরকম। স্বামীর সম্ভাব্য নির্যাতনের হাত থেকে রক্ষার জন্য এমন উপহার দেয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

ভারতের মধ্য প্রদেশের ঘটনাটি ঘটেছে। সেখানে এক গণ বিয়ের অনুষ্ঠানে মধ্য প্রদেশের একজন মন্ত্রী গোপাল ভারগাভা নব বিবাহিতা মেয়েদের হাতে উপহার সামগ্রী হিসেবে কাঠের ব্যাট তুলে দেন।

মন্ত্রী বলেন, স্বামীরা যদি স্ত্রীদের প্রতি সহিংস হয়ে ওঠে তখন নিজেদের রক্ষা করার জন্য তারা কাঠের ব্যাট ব্যবহার করতে পারবেন।

এই প্রদেশে নারী নির্যাতনের বিষয়টি সবার সামনে তুলে ধরতেই প্রতীকী এ উপহার দেয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

স্বামীদের বিরুদ্ধে এ ব্যাট ব্যবহার করার আগে তাদের যেন বোঝানোর চেষ্টা করা হয় তাও বলে দিয়েছেন মন্ত্রী। তারপরও যদি কোনো স্বামী সহিংস হয়ে ওঠেন তবেই ব্যাট ব্যাবহার করা উচিৎ।

এই উপহার দেয়ার ছবি মন্ত্রী তার ফেসবুকেও পোস্ট করেছেন। তিনি বলেন, গ্রামাঞ্চলে স্বামীদের হাতে স্ত্রীদের নির্যাতনের ঘটনা তাকে উদ্বিগ্ন করে তুলেছে।

অতিদরিদ্র পরিবারের জন্য ভারতের বিভিন্ন জায়গায় গণবিয়ের আয়োজন করা হয়। এ বিয়ে পাত্র ও কন্যা পক্ষকে কোনো খরচ বহন করতে হয় না।

-বিবিসি

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)