পায়ের অসহ্য ব্যথা কমাবে এই ৬টি উপায়

সাস্থ্যকথা/হেলথ-টিপস 1st May 17 at 3:31pm 204
Googleplus Pint
পায়ের অসহ্য ব্যথা কমাবে এই ৬টি উপায়

সব বয়সের মানুষেরা যে শারীরিক সমস্যাটার সম্মুখিন হয়ে থাকেন, তা হলো পা ব্যথা। হালকা ব্যথা থেকে তীব্র ব্যথা হতে পারে বৃদ্ধ থেকে তরুণ যে কারো। সাধারণত পেশীতে টান পড়া, বৃদ্ধ বয়স, আরামদায়ক জুতো না পরা, অনেক বেশি হাঁটা, দু’পায়ের ওপর ভর করে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকা, বিভিন্ন ধরণের ফ্রাকচার , দেহে খনিজের অভাব, পুষ্টির অভাব ইত্যাদি বিভিন্ন কারণে পায়ে ব্যথা হতে পারে। ঘরোয়া উপায়ে এই পা ব্যথা কমিয়ে ফেলা সম্ভব। এমন কিছু উপায় নিয়ে আজকের এই ফিচার।

১। বরফের সেঁক

কিছু পরিমাণ বরফের টুকরো একটি কাপড়ে পেঁচিয়ে নিন। অথবা আইস ব্যাগ ব্যবহার করুন। এটি পায়ের ব্যথার স্থানে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। এটি কিছুক্ষণ করুন। তবে বরফ সরাসরি ত্বকে ব্যবহার করবেন না।

২। ম্যাসাজ

অলিভ অয়েল, নারকেল তেল অথবা সরিষা তেল হালকা গরম করে নিয়ে আলতো হাতে ব্যথার স্থানে ১০ মিনিট ম্যাসাজ করুন। এটি দিনে ২-৩ বার করুন। ২০১২ সালের Science Translational Medicine journal এর মতে ১০ মিনিটের এই ম্যাসাজ পেশির প্রদাহ রোধ করে পা ব্যথা কমিয়ে দেবে। ম্যাসাজ রক্ত চলাচল বৃদ্ধি করে স্ট্রেস কমিয়ে দেয়।

৩। হলুদ

পায়ের ব্যথা দূর করণীয় আরেকটি কার্যকরী উপায় হলো হলুদ। এক চা চামচ হলুদের সাথে কুসুম গরম তিলের তেলের সাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে পায়ের ব্যথার স্থানে ৩০ মিনিট ম্যাসাজ করুন। এটি দিনে দুইবার করুন। এছাড়া গরম দুধের সাথে হলুদ মিশিয়ে পান করতে পারেন। এটি দিয়ে দুইবার পান করুন। হলুদে থাকা অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান ব্যথা কমাতে সাহায্য করে।

৪। আদা

ব্যথার স্থানে দিনে ২-৩ বার আদার তেল দিয়ে ম্যাসাজ করুন। এর সাথে দিনে ২-৩ বার আদা চা পান করুন। আদার উপাদান ব্যথা দূর করে পেশীর প্রদাহ দূর করে দিবে। এটি পেশির রক্ত চলাচল সচল করে দেয়।

৫। অ্যাপেল সাইডার ভিনেগার

কুসুম গরম পানিতে এক থেকে দুই কাপ বিশুদ্ধ অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণে পা দুটি ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। এটি দিনে একবার করুন। এভাবে কয়েকদিন করুন। এছাড়া এক বা দুই টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার এক গ্লাস কুসুম গরম পানিতে মিশিয়ে নিন। এরসাথে সামান্য পরিমাণ বিশুদ্ধ মধু মেশাতে পারেন। এটি দিনে দুইবার পান করুন।

৬। লেবুর রস

সমপরিমাণ লেবুর রস এবং ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে পায়ের ব্যথার স্থানে ম্যাসাজ করুন। এটি দিনে দুই বা তিনবার করুন। এছাড়া এক কাপ কুসুম গরম পানিতে একটি লেবুর রস এবং সামান্য মধু মিশিয়ে পান করতে পারেন। এটি দিনে দুইবার পান করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)