প্রাণবন্ত করে তুলুন আপনার ছুটির দিন

লাইফ স্টাইল 1st May 17 at 10:10am 259
Googleplus Pint
প্রাণবন্ত করে তুলুন আপনার ছুটির দিন

ছুটির দিন মানেই একটু খুশি খুশি ভাব। কারণ পড়াশোনার কোনা চিন্তা নেই। নেই অফিসের চিন্তা। সারাদিন নিজের মতো করে কাটানোর দিন এটি। কিন্তু শুয়ে-বসে পুরোদিনটি কাটিয়ে দেয়া কি ঠিক হবে? ছুটির দিনটায় যদি আমাদের মন এবং শরীরকে একেবারেই অকেজো করে ফেলে রাখি তাহলে সপ্তাহের শুরুতে কাজে ফিরে যাওয়াটা যে আরও কঠিন হয়ে পড়ে! তাই এই ছুটির দিনটিকে আরও বেশি উপভোগ্য করে তুলতে জেনে নিন কিছু নির্দেশনা।

১) পরিকল্পনা করে কাজ করুন
সারা সপ্তাহ কাজের পর আমরা ভাবি ছুটির দিনে কোনো কাজই করবো না। কিন্তু একেবারে কোনো কাজ না করে কি থাকা সম্ভব? তাই ছুটির দিনে কি করবেন আর করবেন না তার একটা তালিকা করে রাখুন। এর মধ্যে রাখুন টুকিটাকি কিছু বাড়তি কাজ যা করার কথা সপ্তাহের শুরুতে।

২) কিছু সময় রাখুন নিজের জন্য
পরিকল্পনা করতে হবে তাই বলে একেবারে চব্বিশ ঘণ্টার নিশ্ছিদ্র প্ল্যান করবেন না। তাহলে সপ্তাহের বাকি সব দিনের সাথে ছুটির দিনের কোনো পার্থক্য থাকবে না। কাজের মাঝেও ছুটির দিনটা উপভোগ করা যায় এমন কিছু করার সময় রাখুন।

৩) নিজের শরীরকে রাখুন কর্মক্ষম
ব্যায়াম করতে ভুলে যাবেন না। সারা সপ্তাহ যদি সময় না পান তবে সপ্তাহের ছুটির দিনে আপনার ধুলো পড়া সাইকেলটা নিয়ে বের হন, অথবা সাঁতার কাটতে যান। ঘরে বসেই হাল্কা কিছু ব্যায়াম সেরে নিতে পারেন। সারাদিন শুয়ে বসে কাটাবেন না।

৪) অন্যরকম কিছু করুন
সারা সপ্তাহ যা করার সময় পান না তা করতে পারেন ছুটির দিনে। এক-দুই ঘণ্টার মাঝে শেষ করা যাবে এমন কিছু করুন। যেমন নতুন একটা রেসিপি নিয়ে পরীক্ষা নিরিক্ষা করতে পারেন, বাগানে কজা করতে পারেন।

৫) বিশ্রামের সময়টা ঠিক করুন
নিজের মন এবং শরীরকে বিশ্রাম দিতে হয় ছুটির দিনে। কিন্তু তাই বলে সকাল ১০ টা পর্যন্ত ঘুমানো মোটেও ঠিক নয়। সপ্তাহের অন্যান্য দিন কাজে যাবার জন্য যদি ৬ টার সময়ে ঘুম থেকে উঠে থাকেন তবে ছুটির দিনেও প্রায় একই সময়ে ঘুম থেকে উঠতে চেষ্টা করুন।

৬) অন্যদের সাথে কাজ করতে হলেও পরিকল্পনা বজায় রাখুন
আপনার বন্ধুদের সাথে লাঞ্চ করতে গিয়ে অনেকক্ষণ অপেক্ষা করতে হচ্ছে? সাথে একটা গল্পের বই রাখুন। বাসা থেকে বের হয়ে অনেক দূরের কোথাও যেতে হচ্ছে? বাসে ছোট্ট একটা ঘুম দিয়ে নিন। এভাবে অন্যদের সাথে কোনও পরিকল্পনা থাকলে তা এমনভাবে ঠিক করুন যাতে কোনও সময় নষ্ট না হয় এবং বিরক্তি না আসে।

৭) ঘরের কাজকর্মগুলো সেরে রাখুন
সারা সপ্তাহ ঘরের কিছু কাজ জমে যায়। এগুলো সপ্তাহের মাঝে করতে গেলে অনেক সময় নষ্ট হয়। তাই এই জমে থাক কাজগুলো দ্রুত শেষ করুন এবং অতিরিক্ত কিছু কাজ শেষ করে রাখুন। যেমন সারা সপ্তাহ ব্যবহারের পোশাকগুলো আগেই ইস্ত্রি করে রাখতে পারেন, জুতো এবং অলংকার আগে থেকেই ঠিক করে রাখতে পারেন।

৮) নিজেকে ছুটি দিন
সব তো শেষ হলো। এরপর নিজেই নিজেকে ছুটি দিন সকল কাজের চিন্তা থেকে এবং একান্তই নিজের আনন্দের জন্য কিছু করুন। সেটা হতে পারে আপনার প্রিয় গান শোনা, বই পড়া, টিভি দেখা কিংবা শপিং!

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)