লবণের আশ্চর্যজনক অজানা ব্যবহার!

টুকিটাকি টিপস 1st May 17 at 8:10am 609
Googleplus Pint
লবণের আশ্চর্যজনক অজানা ব্যবহার!

রান্না করতে গেলে সবার আগে যেটা প্রয়োজন তা হল লবণ। কারণ অন্যান্য উপকরণ কম হলেও চলে কিন্তু লবণ ছাড়া চলবেই না। এই লবণ শরীরের জন্য প্রয়োজনীয় হলেও অতিরিক্ত লবণ খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর।

কিন্তু রান্না ছাড়াও অনেক কাজেই লবণ ব্যবহার করা যায়। পরিষ্কার-পরিচ্ছন্নতা থেকে শুরু করে ব্যথা দূর করতেও লবণ ব্যবহার করা হয়। আসুন আজ জেনে নেয়া যাক লবণের কিছু ব্যবহার ও গুণের কথা-

১। মরা চামড়া পরিষ্কার করতে:

গোসল করার পর ত্বকের মরা চামড়া তুলে ফেলার জন্য শরীরে লবণ ঘষে রাখুন। এতে পরবর্তীতে মরা চামড়া চলে যাবে।

২। দাঁত ঝকঝকে সাদা করতে:

দাঁত একটা মানুষের সৌন্দর্য বাড়াতে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কিন্তু যখন দাগ হলদেটে হয়ে পড়ে, তখন দেখতে কেমন লাগবে ভাবুন তো। এর থেকে রক্ষা পেতে লবণ ব্যবহার করতে পারেন। এজন্য লবণ ও লেবুর রস একসাথে মিশিয়ে সেটা দিয়ে দাঁত মাজুন নিয়মিত। এতে হলদে ভাব দূর হয়ে যাবে এবং দাঁত হবে ঝকঝকে সাদা।

৩। বোতল পরিষ্কার:

বাড়িতে সাধারণত প্লাস্টিকের বোতল ব্যবহার করা হয় পানি সংরক্ষণের জন্য। কিন্তু প্লাস্টিকের বোতল চাইলেই গরম পানি দিয়ে পরিষ্কার করা যায় না। তাই প্লাস্টিকের বোতল পরিষ্কার করতে চাইলে বোতলে দুই-তিন টেবিল চামচ পরিমাণ পানি নিয়ে এতে এক টেবিল চামচ লবণ দিয়ে জোরে জোরে ঝাঁকাতে থাকুন। পাঁচ-ছয় মিনিট ঝাঁকানোর পর পরিষ্কার পানি দিয়ে বোতল ধুয়ে ফেলুন। দেখবেন বোতল ঝকঝকে পরিষ্কার হয়ে গেছে।

৪। পা ব্যথায়:

অতিরিক্ত হাঁটলে বা ক্লান্তির কারণে পা ব্যথা হলে বালতিতে কুসুম গরম পানি নিন। এতে সামান্য পরিমান লবণ মিশিয়ে পা ডুবিয়ে রাখুন দশ মিনিট। এতে ধীরে ধীরে ব্যথা কমে যাবে।

৫। পোকামাকড়ের কামড়:

বোলতা বা মৌমাছির কামড়ে আক্রান্ত হলে সে স্থানে লবণ ঘষে দিন। ব্যথা দ্রুত কমে যাবে। এছাড়া হাতে মাছের কাঁটা বিঁধলেও একই কাজ করতে পারেন।-

সূত্রঃ টাইম্‌স অফ ইন্ডিয়া।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)