সম্পর্ক ভালো রাখতে যা করা উচিত

লাইফ স্টাইল 30th Apr 17 at 2:17pm 362
Googleplus Pint
সম্পর্ক ভালো রাখতে যা করা উচিত

সম্পর্ক ভালো রাখার বই কিংবা লিখিত কোনো নিয়ম নেই। তবে অভিজ্ঞতা ও গবেষণার ফলে বেশ কিছু নিয়ম মিলেছে, যা মেনে চললে সম্পর্ক হয়ে উঠবে মধুময়। সম্পর্কে নানা ধরনের সমস্যাও থাকে। তাই বাড়তি ঝামেলায় না পড়তে চাইলে টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত কয়েকটি নিয়ম মেনে চলুন।

১. স্বাধীনতায় হস্তক্ষেপ করবেন না
সঙ্গীর ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ করবেন না। আর নিয়ন্ত্রণ করার চেষ্টা তো ভুলেও করবেন না। রাত জেগে বন্ধুদের সঙ্গে কথা বলা যাবে না, বাইরে বেশি রাত পর্যন্ত আড্ডা দেওয়া যাবে না, এ ধরনের নিয়ম চাপিয়ে দেবেন না। সঙ্গীকে স্বাধীন থাকতে দিন।

২. বন্ধুদের ভুলে যাবেন না
যেকোনো মানুষের জীবনেই বন্ধু অবিচ্ছেদ্য এক অংশ। অথচ অনেকেই সম্পর্কে জড়ানোর পর বন্ধুদের এড়িয়ে চলেন। এই প্রবণতা খুব খারাপ। মনে রাখবেন, বিপদে বন্ধুরাই এগিয়ে আসবে। তাই আপনাদের দুজনকেই বন্ধুদের সঙ্গে সুসম্পর্ক ধরে রাখতে হবে।

৩. মনের কথা শুনুন
জোর করে কোনো কিছু বলবেন না। সঙ্গীকে কোনো কথা তখনই বলুন, যখন আপনি মন থেকে তা উপলব্ধি করতে পারবেন।

৪. প্রতারণা না করা
প্রতারণা করবেন না। সম্পর্কে অনেক সময় একঘেয়েমি চলে আসে। তাই বলে প্রতারণা এর সমাধান নয়। সঙ্গীর সঙ্গে কোনো সমস্যা হলে সেটি নিয়ে সরাসরি আলোচনা করুন এবং সমাধানের উপায় খুঁজে বের করুন।

৫. তুলনা না করা
কখনো তুলনা করবেন না। প্রত্যেক মানুষের স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। তাই অযথা আপনার সঙ্গীকে আগের প্রেমিক/প্রেমিকার সঙ্গে তুলনা করবেন না। এতে সম্পর্ক ভালো হওয়ার বদলে আরো খারাপের দিকে যাবে।

৬. যত্নশীল হোন
সঙ্গীকে অনেক ভালোবাসেন, তাঁর প্রতি যথেষ্ট যত্নশীল; কিন্তু তা প্রকাশ করতে অপারগ আপনি। এমনটা যদি হয়, তাহলে এখনই সেই জড়তা থেকে বেরিয়ে আসুন। না হলে সম্পর্কে শূন্যতা সৃষ্টি হবে। ফলে সম্পর্কে তৃতীয় পক্ষের আবির্ভাব ঘটতে পারে।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)