জীবনে সাফল্য পেতে চাইলে বিল গেটসের এই ৯টি পরামর্শ মেনে চলুন

লাইফ স্টাইল 30th Apr 17 at 8:55am 572
Googleplus Pint
জীবনে সাফল্য পেতে চাইলে বিল গেটসের এই ৯টি পরামর্শ মেনে চলুন

পৃথিবীর সর্বোচ্চ ধনী ব্যক্তি বিল গেটস তার সাফল্য অর্জনে ব্যবহার করেছেন ৯টি মূল পরামর্শ। এই পরামর্শগুলো তুলে ধরেছে যুক্তরাষ্ট্রের ফোর্বস ম্যাগাজিন। ম্যাগাজিন বলছে, এই মন্ত্রগুলো প্রত্যেক মানুষের জন্যই দিকনির্দেশনা বা অনুপ্রেরণা হিসেবে কাজ করতে পারে।

প্রথম পরামর্শ : শক্ত মনের জোর। তার কথা, একজন ব্যবসায়ীকে কঠোর পরিশ্রম করতে তাকে এতটাই প্রস্তুত থাকতে হবে যে, বিশ্রাম নেওয়ার মানসিকতা থেকেও বেরিয়ে আসতে হবে।

দ্বিতীয় পরামর্শ : বাজে পরিস্থিতির শিকার হওয়া। বিল গেটস মনে করেন, জীবনে বড় ধাক্কা খাওয়া বা বাজে পরিস্থিতির শিকার হওয়াও সাফল্যের অন্যতম মূলমন্ত্র।

তৃতীয় পরামর্শ : কঠোর পরিশ্রম। বিল গেটস মনে করেন, সাফল্য অর্জনে কঠোর পরিশ্রমের কোনো বিকল্প নেই।

চতুর্থ পরামর্শ : ভবিষ্যতকে তৈরি করা। বিল গেটস বলেন, ভবিষ্যতের চাহিদার কথা মাথায় রাখুন। প্রতিষ্ঠানকে নিয়মিত আপডেট করুন। নতুন নতুন আইডিয়াকে সামনে নিয়ে আসুন।

পঞ্চম পরামর্শ: নিজের কাজ উপভোগ করুন। বিল গেটস বলেন, আপনি যে কাজটি করছেন সেটি আপনাকে উপভোগ করতে হবে। ষষ্ঠ মূলমন্ত্র হলো—কার্ড খেলুন। বিল গেটসের প্রিয় খেলা কার্ড। তার মতে, ব্রিজ খেলার বেশ কিছু ভালো দিক রয়েছে। এই খেলা আপনাকে চিন্তা করতে সাহায্য করে। যে ব্যক্তি ব্রিজে ভালো সে অন্য অনেক কিছুতেও ভালো।

সপ্তম পরামর্শ : অন্যের পরামর্শ নেওয়া। বিল গেটস বলেন, হতে পারে আপনার কাছে কিছু আইডিয়া আছে যেটা আরেকজনের কাছে নেই। আবার আরেকজনের কাছে যে আইডিয়াটা আছে সেটাও হয়তো বা আপনার কাছে নেই। তাই কাছের লোকদের সঙ্গে আলাপ করা ও পরামর্শ চাওয়া বুদ্ধিমান ব্যক্তিত্বের পরিচায়ক।

অষ্টম পরামর্শ : ভালো মানুষ নিয়োগ। বিল গেটসের মতে, এমন ব্যক্তিদেরই আপনি আপনার ব্যবসায় সংযুক্ত করুন, যাদের আপনি পরিপূর্ণভাবে বিশ্বাস করতে পারেন।

নবম পরামর্শ : গড়িমসি না করা। বিল গেটস বলেন, কোনো কাজেই আজ না কাল, কাল না পরশু- এমন করা যাবে না। যখন যে কাজটি করার প্রয়োজনবোধ করবেন তখনই সেটি করে ফেলবেন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 17 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)