নোয়াখালী নামে সৌরজগতে নতুন গ্রহের সন্ধান লাভ

মজার সবকিছু 30th Apr 17 at 8:22am 745
Googleplus Pint
নোয়াখালী নামে সৌরজগতে নতুন গ্রহের সন্ধান লাভ

নোয়াখালী বিভাগ চাই- এই নিয়ে যখন ফেসবুক সরগরম, তখনই খুঁজে পাওয়া গেল যুগান্তকারী এক আবিষ্কারের খোঁজ। সম্প্রতি নাসার (নোয়াখালী এরোনোটিক্স অ্যান্ড স্পেস এডমিনিস্ট্রেশন) একদল বিজ্ঞানী দাবি করছেন তারা নতুন এক গ্রহের অস্তিত্ব খুঁজে পেয়েছেন।

নতুন আবিষ্কৃত ‘নোয়াখালী’ গ্রহটির দূরত্ব পৃথিবী থেকে কয়েক আলোকবর্ষ হতে পারে বলে জানিয়েছেন তারা। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক মাতাল বিজ্ঞানী জানান, নেশাজ বস্তু গ্রহণ করলে গ্রহটি একদম নাকের ডগায় দেখা যায়।

নাসার বিজ্ঞানীরা এটিকে বিংশ শতাব্দীতে আবিষ্কৃত অন্যতম গুরুত্বপূর্ণ একটি গ্রহ হিসেবে চিহ্নিত করেছেন। নোয়াখালী এরোনটিক্স অ্যান্ড স্পেস এডমিনিস্ট্রেশনের দেয়া তথ্য অনুসারে, এই গ্রহটির আকার আয়তন এবং ভৌগোলিক পরিস্থিতি পুরোপুরি

নোয়াখালী জেলার মতো। প্রচুর পরিমাণে নদ-নদী এবং খালবিলের পাশাপাশি ‘হাতিয়া’ নামে গ্রহটির একটি উপগ্রহও পাওয়া গেছে বলে জানা যায়।

গ্রহটির সম্পর্কে বিজ্ঞানী স্টিফেন হকিংসের কাছে মতামত চাওয়া হলে তিনি মুখ খুলতে রাজি হননি। মূলত তিনি মুখ খুলতে চাইলেও কথা বলতে পারেন না বলে মুখ খুলতে পারেননি, নাসার বিজ্ঞানীরা অবশ্য এমনটি দাবি করেন।

নাসার ভাষ্যমতে, গ্রহে বেশ কিছু এলিয়েনের বাস, যাদের ভাষার সঙ্গেও নাকি নোয়াখাইল্লা ভাষার আশ্চর্য মিল খুঁজে পাওয়া গেছে। গ্রহটির নাম কী হতে পারে, এমন প্রশ্ন করলে সংবাদদাতাকে সেইরকম ফাপড় মারেন নাসার অনামধন্য বিজ্ঞানী নোয়াখালীর বংশউদ্ভূত স্যার টম আক্কাছ নোয়াখাইল্লা। তিনি বলেন ‘আঁই অজ্ঞা এক্কান গ্রহ আবিষ্কার কইচ্ছি মেলাদিনে কষ্ট করি করি ইয়ার নাম তো আঁই ই দিয়ুম!’

বেশ কিছুক্ষণ ধরে অনুরোধ করার পর স্যার নোয়াখাইল্লা কিছু তথ্য জানান। এই গ্রহের নাম নোয়াখালীই করা হবে বলে তার মত। এছাড়া তিনি আরও জানান, ফেসবুকে মার্ক জুকারবার্গের টাইমলাইন থেকে শুরু করে হিরো আলমের টাইমলাইন পর্যন্ত সব জায়গায় বিভাগ চাই বিভাগ চাই করে ছ্যাড়াব্যাড়া বানায়া ফেলেছিল নোয়াখালীর কিছু মানুষ। কিন্তু এই গ্রহ আবিষ্কার হওয়ার পর তারা তাদের দাবি থেকে সরে এসেছে, এখন তারা নোয়াখালীকে বিভাগ নয়, গ্রহ হিসেবে পেলেই সন্তুষ্ট।

গ্রহ আবিষ্কারের খবরে নোয়াখালীতে খুশির জোয়ার বয়ে যায়। নোয়াখালীর এক জনৈক স্থানীয় বাসিন্দা ফেসবুক লাইভে এসে জানান, ‘এজ্ঞা আইয়ুর ম্যালা দিনের দাবি তাই আমরা অহন বেইগগুন মিইল্যা বহুত খুশি।’

নতুন আবিষ্কৃত এই গ্রহটি নোয়াখালীর বাসিন্দাদের সম্ভাবনার এক্সপি থেকে শুরু করে এইট নাইন যা আছে সব উইন্ডোজ খুলে দেবে বলে মত প্রকাশ করেছেন কয়েকজন স্থানীয় গুণীজন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 21 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)