ঠোঁটের কালো দাগ দূর করুন ৭টি উপায়ে

রূপচর্চা/বিউটি-টিপস 29th Apr 17 at 11:57pm 445
Googleplus Pint
ঠোঁটের কালো দাগ দূর করুন ৭টি উপায়ে

নরম, কোমল গোলাপী ঠোঁট সব নারীর পছন্দ। কিন্তু বিভিন্ন কারণে ঠোঁট এবং ঠোঁটের চারপাশের অংশ কালো হয়ে যায়। সাধারণত যেসকল কারণে ঠোঁট এবং ঠোঁটের চারপাশের অংশে কালো দাগ দেয়, তা হলো. . .

- ভিটামিন বি-এর অভাব
- পুরাতন লিপ প্রোডাক্ট যেমন লিপস্টিক, লিমবাম ইত্যাদি
- অতিরিক্ত মদ্যপান
- অতিরিক্ত ধূমপান
- অতিরিক্ত আয়রন
- ঠোঁটের শুষ্কতা
- হরমোনাল ইমব্যালেন্স ইত্যাদি।

ঠোঁট এবং ঠোঁটের চারপাশের কালো এই দাগ দূর করা সম্ভব ঘরোয়া কিছু উপায়ে। আসুন জেনে নিন সেই উপায়গুলো।

১। লেবুর রস
যে কোনো প্রকার কালো দাগ দূর করতে লেবুর রস কার্যকর। লেবুর রস সরাসরি কালো দাগের উপর লাগিয়ে নিন। লেবুর রসে থাকা উপাদান ত্বকের কালো দাগ দূর দ্রুত দূর করে দেয়। এটি প্রতিদিন ঠোঁটে ব্যবহার করুন।

২। অ্যাপেল সাইডার ভিনেগার
একটি তুলোর বল অ্যাপেল সাইডার ভিনেগারে ভিজিয়ে নিন। এই তুলো কালো দাগের উপর ম্যাসাজ করুন। এভাবে কিছুক্ষণ রাখুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে কয়েকবার করুন।

৩। পানি পান
শরীরের পানি শূন্যতা দেখা দিলে ঠোঁট ফেটে রুক্ষ হয়ে যায়। আর এই রুক্ষতা থেকে কালো দাগ দেখা দেয়। প্রতিদিন কমপক্ষে ৪ লিটার পানি পানের চেষ্টা করুন। এটি শরীরের পানির চাহিদা পূরণ করে ঠোঁটের রুক্ষতা দূর করে দেয়।

৪। স্ট্রবেরি
স্ট্রবেরি পেস্ট করে নিন। এবার স্ট্রবেরির পেস্ট ঠোঁটের কালো দাগের স্থানে লাগিয়ে নিন। এটিও কালো দাগ দূর করতে সাহায্য করবে।

৫। অ্যালোভেরার রস
ঠোঁট এবং ঠোঁটের চারপাশে কালো হয়ে যাওয়ার প্রধান কারণ হলো ওই অংশে ময়েশ্চারাইজার ব্যবহার না করা। এ ক্ষেত্রে অ্যালোভেরার রস ব্যবহার করতে পারেন, যা আপনার ত্বকে প্রাকৃতিক ময়েশ্চারাইজারের কাজ করবে। অ্যালোভেরার রস ঠোঁটের চারপাশে লাগিয়ে সারা রাত এভাবে রেখে দিন। সকালে উঠে মুখে ভালো করে ক্লিনজার দিয়ে ধুয়ে ফেলুন।

৬। হলুদ এবং জয়ফলের প্যাক
হলুদ এবং জায়ফলের গুঁড়ো একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ঠোঁটের কালো দাগের উপর ব্যবহার করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর কোনো লিপ বাম ঠোঁটে ব্যবহার করুন।

৭। বিট
বিটের রস ঠোঁট গোলাপি করতে বেশ কার্যকর। বিট কেটে তার থেকে রস বের করে নিন। বিটের রস ঠোঁটের উপর ম্যাসাজ করুন। একটি তুলোর বলে বিটের রস লাগিয়ে সেটি ঠোঁটে ব্যবহার করুন। কিছু সময় অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর লিপ বাম ব্যবহার করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 30 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)