সম্পর্ক ভাঙার যত কারণ

লাইফ স্টাইল 29th Apr 17 at 6:51pm 256
Googleplus Pint
সম্পর্ক ভাঙার যত কারণ

আধুনিক দিনে প্রযুক্তি আমাদের গোটা জীবনটাই বদলে দিয়েছে। জীবনটা এখন অনেকটাই যান্ত্রিক। সেইসঙ্গে সম্পর্কগুলো কেমন যেন হালকা আর ফিকে হয়ে গেছে। এখন আর মানুষের মধ্যে ভালোবাসার সেই গভীরতা নেই। এখন ভালোবাসায় আমরা আগের সেই আনন্দ উপভোগ করিনা। সবসময় মনের মধ্যে একটা দ্বিধা কাজ করে। অনেকেই আবার একজনকে ছেড়ে আরও সুন্দরের পেছনে ছোটাছুটি করেন। কেউ কেউ আবার সামাজিক স্ট্যাটাসের সঙ্গে যায় এমন সঙ্গী খুঁজে ফেরেন। এভাবে এক সময় অনেক সৌন্দর্যের ভিড়ে আমাদের সম্পর্কটাই হারিয়ে যায়। বিশেষজ্ঞরা বলেন, প্রত্যেক মানুষই তার জীবনে নিজের আত্মসন্তুষ্টির পথেই এগিয়ে যায়। এ কারণেই সম্পর্কগুলো ভেঙে যায়।

এক্ষেত্রে বিশেষজ্ঞরা সম্পর্ক ভাঙার কতগুলো কারণ চিহ্নিত করেছেন। এগুলো নিম্নরূপ. . .

কারণ-১
স্ত্রী/স্বামী, কারও সঙ্গে সত্যিকার বন্ধুত্ব, কাউকে কাজে ব্যবহার, কারও কাছ থেকে সুবিধা গ্রহণ প্রভৃতি সম্পর্কগুলো কিন্তু একেবারেই আলাদা। একেকজন মানুষ একেক ক্ষেত্রে থেকে তাদের আনন্দ খুঁজে নেন। এক্ষেত্রে কোন কোন মানুষ আছে যারা শুধু নিজের স্বার্থেই অন্যকে ব্যবহার করে। বাকিটা সময় তাদের উপেক্ষা করে। এভাবে উপেক্ষা ধীরে ধীরে তাদের সঙ্গে দূরত্বটা বাড়িয়ে দেয়। আবার আপনি যদি স্ত্রীকে বা স্বামীকে পর্যাপ্ত সময় না দেন তাহলেও কিন্তু ধীরে ধীরে দূরত্বটা বেড়ে যায়। আর এই দূরত্বটা সম্পর্ক ভাঙার অন্যতম কারণ হতে পারে।

কারণ-২
আমাদের স্বপ্নগুলো অনেক বড়। আর সেই স্বপ্ন বাস্তবায়নে আমাদের কঠোর পরিশ্রম করতে হয়। এ কারণে দিনের বেশিরভাগ সময়ই আমরা ব্যস্ত সময় কাটাই। এ সময় সাফল্য এবং বস্তুগত বিষয়গুলোই আমাদের কাছে প্রাধান্য পায়। তখন যে কোন সম্পর্ক আমাদের কাছে দ্বিতীয় হিসেবে প্রাধান্য পায়। এ কারণেও সম্পর্ক টেকে না, ভেঙে যায়।

কারণ-৩
মাঝেমধ্যে কেবল আমাদের কোন জায়গা বিশেষ করে সিনেমা, রেস্টুরেন্ট, কফি শপ কিংবা শপিং করার সময় কারও প্রয়োজন পড়ে। ব্যস, এতটুকুই। আমরা কখনই তার আনন্দ-বেদনাগুলো গভীরভাবে শেয়ার করিনা কিংবা তাকে কোন সান্ত্বনা দেই না। এতে করেও সম্পর্ক ভাঙে।

কারণ-৪
প্রতিদিন আমরা নানা মানুষের সঙ্গে সাক্ষাত করি এবং কথা বলি। এটা ট্রেন, অফিস, কোন ইভেন্ট কিংবা কোন পার্টি হতে পারে। এ সময় আমরা আকর্ষণীয় ব্যক্তিদের একটু বেশিই মূল্যায়ন করে থাকি। পরে এটা নিয়ে পরিবারে অনেক অশান্তি হতে পারে। সম্পর্ক ভাঙার এটাও আরেকটা কারণ হতে পারে।

কারণ-৫
আজকাল আমরা সঙ্গীর উপস্থিতির চেয়েও মোবাইল ফোনকে বেশি প্রাধান্য দেই। এভাবে চলতে থাকলে সম্পর্কে একটা দূরত্ব চলে আসে , যা সম্পর্ক ভাঙনের জন্য দায়ী।

কারণ-৬
অনেকেই তাদের সম্পর্ক নিয়ে দ্বিধায় থাকেন। তারা তাদের সঙ্গীর কাছ থেকে আরও বেশি ভালোবাসা, আরও বিনোদন প্রত্যাশা করেন। আর এসবের মধ্যে কোন ঘাটতি খুঁজে পেলেই সে সম্পর্কে তারা বিরক্ত বোধ করেন। এভাবে দীর্ঘদিন চলতে থাকলে সম্পর্কে তারা আগ্রহ হারিয়ে ফেলেন এবং সম্পর্ক ভাঙার ইচ্ছা প্রকাশ করেন। এর ফলেও পরবর্তীতে সম্পর্ক ভেঙে যায়।

Googleplus Pint
Like - Dislike Votes 21 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)