‘খারাপ মুহূর্ত’ পাল্টে দেবে যে পরামর্শ

লাইফ স্টাইল 29th Apr 17 at 6:43pm 922
Googleplus Pint
‘খারাপ মুহূর্ত’ পাল্টে দেবে যে পরামর্শ

সুখ-দুঃখ নিয়েই আমাদের জীবন। আমাদের সবাইকে জীবনের কোন না কোন সময়ে খারাপ মূহূর্তে পড়তে হয়। একটা বিপদ কাটিয়ে উঠতে না উঠতেই আবার আরেক সমস্যা সামনে আসে। তখন একটার পর একটা পরিস্থিতি মোকাবেলা করতে করতেই আমরা অনেক ক্লান্ত হয়ে পড়ি। কখনও আমরা অনেক ভেঙ্গে পড়ি, আবার কখনও হেরে যাই। অনেকেই আছেন যারা এ রকম পরিস্থিতি মোকাবেলা করতে না পেরে আত্মহত্যার পথ বেছে নেন। এ সময় কিছু পরামর্শই কিন্তু আপনাকে মরণঘাতী এসব পথ থেকে রক্ষা করবে। একইসঙ্গে আপনি ফিরে পাবেন আপনার হারানো আত্মবিশ্বাস। এর জোরেই পরবর্তীতে আপনি সফল হবেন।

• জেনে নিন জীবনের দুঃসময়ে যে পরামর্শগুলো আপনার চলার পথের পাথেয়. . .

সময় নিন

মনে রাখবেন, সব সমস্যারই সমাধান আছে। কোন কঠিন পরিস্থিতি আমরা সমাধান হয়ত সঙ্গে সঙ্গেই দেখতে পাই না। সেক্ষেত্রে আবেগ একপাশে সরিয়ে রেখে ঠাণ্ডা মাথায় একবার ভাবলে দেখবেন সমাধান ঠিক বেরিয়ে আসবে। এজন্য চাই কেবল একটু সময়।

ভেবেচিন্তে সিদ্ধান্ত নিন

বিপদের দিনে হুট করে কোন সিদ্ধান্ত নেবেন না। হুট করে সিদ্ধান্ত নেওয়ার অর্থই হলো নিজেকে আরও একটি বিপদে ফেলা। কাজেই যা করবেন ও বলবেন, সবই খুব ঠাণ্ডা মাথায় ভেবেচিন্তে করবেন।

অধৈর্য হবেন না

বিপদের দিনে আমরা সবাই অধৈর্য হয়ে পড়ি। এ সময় মেজাজও খিটখিটে হয়ে যায়। তখন যে কারও সঙ্গে যখন তখন খারাপ ব্যবহার করতে পারেন। এতে বিপদ আরও বাড়ে। কাজেই কঠিন মুহূর্তে নিজেকে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন।

আস্থা রাখুন

কোন বিপদে ভেঙে পড়বেন না, নিজের ওপর আস্থা রাখুন। মনে রাখবেন, আপনি নিজের অবস্থা যতটা খারাপ মনে করছেন, অবস্থা আসলে ততটা খারাপ নয়। আপনি নিশ্চয়ই এই বিপদ থেকে বের হয়ে আসতে পারবেন।

একলা চলুন

বিপদে কারো সাহায্যের আশা করবেন না। এমনকি কারো উপর নির্ভরও করবেন না। যা করার, নিজেই করুন। কেউ যদি আপনার পাশে দাঁড়ায় ভালো, না দাঁড়ালে নিজেই চলার প্রস্তুতি নিন। দেখবেন সফল আপনি হবেন।

অন্ধবিশ্বাস নয়

কাউকে চট করে বিশ্বাসও করতে যাবেন না। নতুবা বিপদ আরও বাড়বে। মনে রাখবেন, বিপদ কিন্তু একলা আসে না, চারদিক আটঘাট বেঁধেই আসে। কাজেই নিজের বিপদ এড়াতে আগে থেকেই সাবধান হোন।

Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)