গরমে পেট ঠান্ডা করতে এই ৪টি নিয়ম অবশ্যই মেনে চলুন রোজ

সাস্থ্যকথা/হেলথ-টিপস 29th Apr 17 at 6:04pm 165
Googleplus Pint
গরমে পেট ঠান্ডা করতে এই ৪টি নিয়ম অবশ্যই মেনে চলুন রোজ

রোজই বাড়ছে তাপমাত্রা। অন্য বার বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান বেশি থাকে। কিন্তু, গুমোট ভাব আর শুষ্ক ভাব এ বারের গরমের বৈশিষ্ট্য। মাথা ধরা, অ্যাসিডির মতো সমস্যা এই গরমে শারীরিক অসুস্থতার প্রধান উপসর্গ। তবে, এগুলো পেট ঠান্ডা রেখেই মোকাবিলা করা যায়। গরমে শরীর ঠান্ডা রেখে সুস্থ থাকার ৪টে মূল উপায় বলে দিলেন ডায়েটিশিয়ান রুজুতা দিবেকর।

আগে বাড়িতে কুঁজো বা মাটির কলসিতে জল রাখা হত। এখন আমরা বোতলে ভরে ফ্রিজে জল রাখতেই অভ্যস্ত। গরম কালে মাটির কলসি, কুঁজোতে জল রাখার বৈজ্ঞানিক ভিত্তি ছিল। মাটির কুঁজোয় রাখা জল শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে ও প্রস্রাব পরিষ্কার রাখতে সাহায্য করে।

দিনের মধ্যে এক বার অন্তত দই-ভাত খান। বিকেল ৪টে থেকে ৬টার মধ্যে খেলেই সবচেয়ে ভাল। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে দই-ভাত।

রাতে শোওয়ার আগে অবশ্যই খান গুলকন্দ মিল্ক। এই দুধ শরীর ঠান্ডা করে রাতে ভাল ঘুম হওয়ার ক্ষেত্রে সাহায্য করে। যদি গুলকন্দ কী না জানেন তা হলে জেনে নিন, গোলাপ ফুলের শুকনো পাঁপড়িকে বলে গুলকন্দ।

প্রতি দিন লাঞ্চের সঙ্গে বা বিকেলের স্ন্যাকস হিসেবে আম খান। এর মধ্যে থাকা বিভিন্ন রকম বি ভিটামিন স্নায়ু শান্ত রাখে ও এনার্জি জোগায়। হ্যাঁ, ডায়াবেটিস থাকলেও আম খেতে পারেন। -আনন্দবাজার

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 6 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)