সৌন্দর্য বাড়াবে ফলের খোসা!

রূপচর্চা/বিউটি-টিপস 29th Apr 17 at 2:39pm 149
Googleplus Pint
সৌন্দর্য বাড়াবে ফলের খোসা!

ফলের খোসাও আমাদের শরীরের গঠনে নানাভাবে সাহায্য করে। শুধু তাই নয়, ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতেও এদের ভূমিকাকে অস্বীকার করা যায় না। ফলের খেসা কীভাবে আমাদের সৌন্দর্য বাড়াতে কাজে লাগতে পারে, সে সম্পর্কে আলোচনা করা হল। পুষ্টিকর উপাদানের ভান্ডার হল ফলের খোসা। তাই তো ত্বকের স্বাস্থ্যের উন্নতিতে এগুলি এতটা কাজে লাগে। কোন কোন ফলের খোসা, কীভাবে ব্যবহার করলে সুফল মিলবে?

চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

১। কলার খোসা: কলার খোসায় রয়েছে মাত্রায় ভিটামিন এবং প্রোটিন, যা ত্বককে ফর্সা করার পাশপাশি একাধিক ত্বকের রোগে প্রকোপ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কীভাবে ব্যবহার করবেন কলার খোসাকে?

দিনে দুবার, কলার খোসা ভাল করে মুখে ঘষবেন। তাহলেই দেখবেন ত্বক উজ্জ্বল এবং সুন্দর হতে শুরু করেছে। আরেক ভাবে কলার খোসাকে কাজে লাগাতে পারেন। পরিমাণ মতো খোসা সংগ্রহ করে সেগুলিকে রোদে শুকিয়ে নিন। তারপর খোসাগুলিকে পিষে পাউডার বানিয়ে ফেলুন। সেই পাউডার দইয়ের সঙ্গে মিশিয়ে মুখে লাগান। সপ্তাহে দুবার এইবাবে ত্বকের পরিচর্যা করলে সুফল পাবেন।

২। ডালিমের খোসা: এই ফলের খোসায় রয়েছে এমন কিছু উপাদান যা ত্বকের উপরি অংশে জমে থাকা মৃত কোষের স্থরকে সরিয়ে ফেলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

শুধু তাই নয়, ত্বকের পি এইচ লেভেল ঠিক রাখার মধ্যে দিয়ে স্কিনের ঔজ্জ্বল্য বৃদ্ধিতেও বেদানার খোসা দারুন কাজে আসে।

এক্ষেত্রে বেদানার খোসা রোদে শুকিয়ে নিন প্রথমে। তারপর সেটি ব্লেন্ডারে গুঁড়ো করে পাউডার বানিয়ে ফেলুন। সেই পাউডার ২ চামচ নিয়ে, ১ চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। এই পেস্টটি মুখে লাগালে দারুন উপকার পাবেন।

৩। কমলা লেবুর খোসা: ত্বকের নানাবিধ রোগ সারাতে কমলা লেবুর খোসা দারুন কাজে লাগে। আসলে এতে রয়েছে এমন কিছু প্রাকৃতিক উপাদান, যা ত্বকের রং ফেরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মুখে লেবুর খোসা লাগাবেন কীভাবে? কমলা লেবুর খোসাকে শুকিয়ে পাউডার বানিয়ে ফেলুন। তারপর সেই পাউডারের সঙ্গে দই মিশিয়ে সারা মুখে ভাল করে লাগিয়ে মাসাজ করুন। এমনটা করলে বলিরেখা হ্রাস পায়। সেই সঙ্গে কমে ত্বকের বয়সও।

৪। লেবুর খোসা:লেবুর খোসা নিয়ে ভাল করে মুখে ঘষে নিন। এমনটা করলে ত্বকের উপরিঅংশে জমে থাকা ময়লা এবং মৃত কোষের আবরণ সরে য়ায়। ফলে ত্বক উজ্জ্বল হতে শুরু করে।

সেই সঙ্গে এতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট প্রপাটিজ ব্রণর প্রকোপ কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৫। পেঁপের খোসা: শুধু শরীরের জন্য নয়, ত্বকের স্বাস্থ্যের উন্নতিতেও পেঁপের খোসা দারুন কাজে আসে।

আসলে এতে উপস্থিত বিশেষ কিছু উপাদান কোলাজেনের উৎপাদন বাড়িয়ে দেয়। ফলে ত্বক উজ্জ্বল হতে শুরু করে।

এক্ষেত্রে পরিমাণ মতো পেঁপের খোসা নিয়ে ভাল করে মুখে ঘুষে নিন। এমনটা করলে দারুন উপকার পাবেন। আরেকভাবে পেঁপের খোসার সুফল পেতে পারেন। পেঁপের খোসা নিয়ে ভাল করে পিষে একটা পেস্ট বানিয়ে ফেলুন। তারপর সেই পেস্টের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে মুখে লাগান। অল্প সময় রেখে মুখটা ধুয়ে নিন।

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)