গ্রীষ্মে ব্রণ দূরে রাখতে

রূপচর্চা/বিউটি-টিপস 29th Apr 17 at 10:16am 204
Googleplus Pint
গ্রীষ্মে ব্রণ দূরে রাখতে

গরমের কারণে অনেকের ব্রণের সমস্যা বেড়ে যায়। কপালে, থুতনিতে এমনকি বুক ও পিঠে ফুসকুড়ি বা ব্রণ হতে পারে। এ ঝামেলা কমাতে জীবনধারায় পরিবর্তন আনা প্রয়োজন।

বিশেষজ্ঞদের মতে এই মৌসুমে প্রচুর আঁশযুক্ত খাবার খাওয়ার পাশাপাশি ত্বক ভালোভাবে পরিষ্কার রাখা গেলে ব্রণের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব।

ভারতের সুরাতে অবস্থিত ‘বিউটি অ্যান্ড কার্ভস ক্লিনিক’য়ের রূপবিশেষজ্ঞ মেঘা শাহ গরম আবহাওয়ায় ত্বকের বাড়তি যত্ন নেওয়ার কিছু পরামর্শ দেন।

* আইসক্রিম, কোমল পানীয়, চকলেট, কেক, বার্গার বা পিৎজ্জা যতই লোভনীয় হোক না কেনো, ত্বক সুন্দর রাখতে চিনি ও পরিশোধিত আটার তৈরি ফাস্টফুড ধরনের খাবার এড়িয়ে চলতে হবে।

* আঁশযুক্ত খাবার, প্রচুর ফল, তাজা সবজি এবং প্রচুর পানি পান করতে হবে এই মৌসুমে। এতে হজম প্রক্রিয়া ভালো থাকবে এবং কোষ্ঠকাঠিন্যের ঝুঁকিও কমবে। ফলে ত্বক থাকবে সুস্থ।

* গরমে ত্বক তৈলাক্ত হয় বেশি ফলে ময়লাও অনেক। তাই দিনে অন্তত দুবার ভালোভাবে মুখ ধুয়ে পরিষ্কার করতে হবে। সপ্তাহে দুএক দিন ত্বকোপযোগী স্ক্রাবার দিয়ে ‘এক্সফলিয়েট’ করতে হবে। এতে ত্বক গভীর থেকে পরিষ্কার হবে।

* গরমে স্যালিসিলিক অ্যাসিড সমৃদ্ধ ক্লিনজার বেছে নেওয়া উচিত। এছাড়া টি ট্রি অয়েল ব্রণের সমস্যা কমাতে বেশ উপযোগী।

* গরমের সময় ত্বকে ময়েশ্চারাইজার লোশনের প্রয়োজন নেই এমন ধারণা মোটেও ঠিক নয়। শীতের মতো সারা বছরই ত্বকের জন্য ময়েশ্চারাইজার জরুরি। তবে শীতে যে ময়েশ্চারাইজার ব্যবহার করে থাকেন সেগুলো এই মৌসুমে উপযোগী নয়। হালকা জেল বা পানি সমৃদ্ধ ময়েশ্চারাইজার বেছে নিতে হবে যা ত্বকের আর্দ্রতার মাত্রা ঠিক রাখবে। তবে তেলতেলে করবে না। এই আবহাওয়ায় ভারী বা ঘন ময়েশ্চারাইজার ব্যবহার করলে লোমকূপ বন্ধ হয়ে যেতে পারে।

* গরমে ব্রণ নিয়ন্ত্রণে রাখতে রেটিনল, গ্লাইকোলিক অ্যাসিড, বেনজয়েল পারঅক্সাইড ইত্যাদি বেশ উপযোগী। এই ধরনের উপাদান সমৃদ্ধ নাইট ক্রিম বেছে নিলে উপকার পাওয়া যাবে।

* তবে কোনো ধরনের যত্নেই যদি ব্রণের সমস্যা নিয়ন্ত্রণ করা না যায় তাবে ত্বকবিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)