১০টি কৌশলে হয়ে উঠুন ব্যক্তিত্ববান মানুষ

লাইফ স্টাইল 28th Apr 17 at 11:56pm 429
Googleplus Pint
১০টি কৌশলে হয়ে উঠুন ব্যক্তিত্ববান মানুষ

একজন ব্যক্তিত্ববান মানুষকে সবাই পছন্দ করে। আপনি কতটুকু ব্যক্তিবান তা প্রকাশ পাবে আপনার আচরণের মাধ্যমে। শুধু তাই নয় আচরণ আপনার বৈশিষ্ট্যের প্রকাশক। আপনি কেমন মনের অধিকারী সেটিও বোঝা যাবে আপনার আচরণের মাধ্যমে। একজন রুঢ, উদ্ধত বা বোরিং মানুষকে কেউ পছন্দ করে না। আবার অতিরিক্ত কথা বলা মানুষকেও গুরুত্বহীন মনে করে। আসলে ব্যক্তিত্ব বলতে আমরা কী বুঝি?

ব্যক্তিত্ব হলো এমন এক বৈশিষ্ট্য যা একজন মানুষকে অন্যদের থেকে আলাদা করে তুলে। আমরা যখন কোনো মানুষকে ব্যক্তিত্ববান বলি, তার অর্থ হলো সে পছন্দীয়, ইন্টারেস্টিং এবং আনন্দদায়ক। যা অন্য মানুষ থেকে তাকে আলাদা করে তুলেছে। এই ধরণের মানুষকে অধিকাংশ মানুষ পছন্দ করে। আপনি চাইলে আপনিও হয়ে উঠতে পারবেন একজন ব্যক্তিত্ববান মানুষ। এর জন্য কিছু কৌশল অবলম্বন করতে হবে। এমন কিছু কৌশল নিয়ে আজকের এই ফিচার।

১। ভালো শ্রোতা

জ্যাকলিন কেনেডি ওনাসিস একজন ব্যক্তিত্ববান নারী হিসেবে বিশ্বে পরিচিত। তিনি একজন ভালো শ্রোতা, তিনি খুব মনোযোগ দিয়ে অন্যের কথা শুনে থাকেন। তিনি জানেন অন্যকে গুরুত্ব দিতে। একজন ব্যক্তিত্ববান মানুষ অন্যের কথা মনোযোগ দিয়ে শুনেন। অন্যরা কী বলতে চায় তা শুনুন এবং বোঝার চেষ্টা করুন। কথা বলার সময় চোখের দিকে তাকিয়ে কথা বলুন। তাকে গুরুত্ব দিন।

২। ইতিবাচক থাকুন

যে কোন পরিস্থিতিতে আশাবাদী থাকুন। সমস্যা থাকলে তার সমাধান থাকবে, হতাশ না হয়ে সমস্যার সমাধান খুঁজে বের করুন। কর্মক্ষেত্রে যখন যে কাজ করবেন তা মনোযোগ সহকারে করুন। সহকর্মীদের সাথে ইতিবাচক কথা বলুন। তাদেরকে উৎসাহ দিন।

৩। পড়ুন, পড়ুন এবং পড়ুন

জ্ঞানের পরিধি বৃদ্ধির জন্য পড়ার বিকল্প নেই। প্রতিনিয়ত নতুন নতুন বিষয় নিয়ে পড়ালেখা করুন। এতে আপনার জ্ঞানের পরিধি বৃদ্ধি পাবে। মনে রাখবেন সবাই এমন মানুষকে পছন্দ করেন যার কাছ থেকে নতুন কিছু শিখতে পারে। এটি আপনার ব্যক্তিত্বকে আকর্ষণীয় করে তুলবে।

৪। নিজস্ব চিন্তা ভাবনা

নিজের একটি সুন্দর ও পৃথক ব্যক্তিত্ব তুলে ধরার চেষ্টা করুন। কারো অনুকরণ করে নয়, বরং সবাই যেন আপনাকে অনুসরণ করতে চায় সেভাবেই নিজেকে গড়ে তোলার চেষ্টা করুন। খারাপ অভ্যাসগুলো ত্যাগ করে নিজের মধ্যে ভাল কিছু গুণ তৈরি করুন।

৫। দৃষ্টিভঙ্গি পরিবর্তন করুন

জীবনে চলার পথে কত ধরনের নেগেটিভ চিন্তাই না মনের মাঝে আসে। কিন্তু তাই বলে হতাশ হলে চলবে না। মনের মাঝে নেতিবাচক চিন্তাকে জায়গা না দিয়ে আত্মবিশ্বাসী হোন। নিজেকে জানার চেষ্টা করুন। আপনিই পারবেন, এমন বিশ্বাস সৃষ্টি করুন মনের মাঝে। ফলে দেখবেন জীবন আর ব্যক্তিত্ব উভয়ই হয়ে উঠবে উজ্জ্বল।

৬। অন্যকে সাহায্য করুন

অন্যকে সাহায্য করার মন মানসিকতা নিজের মধ্যে তৈরি করুন। এটি আপনার ব্যক্তিত্বে ইতিবাচক প্রভাব ফেলবে। এটি অন্যদের কাছে আপনাকে গুরুত্বপূর্ণ করে তুলবে।

৭। মজা করুন

যে ব্যক্তি হাসাতে পারে তাকে সবাই পছন্দ করে। হাসি মানুষকে কষ্ট ভুলিয়ে দেয়। নিজের ব্যক্তিত্বে কিছুটা কৌতুক যোগ করুন। একটু মজা আপনার ব্যক্তিত্ব হানি করবে না বরং তা আপনাকে আরো বেশি ব্যক্তিত্ববান করে তুলবে।

৮। প্রশংসা করুন

প্রশংসা সব মানুষ পছন্দ করে। অন্যের ভালো কাজের জন্য প্রশংসা করুন। অন্যের অর্জন নিয়ে হিংসা করবেন না, এটি আপনাকে অন্যের কাছে ছোট করে তুলবে। মনে রাখবেন অন্যের কৃতিত্বকে স্বীকৃতি দিতে পারে কেবলই একজন সঠিক ব্যক্তিত্ববান মানুষ।

৯। নতুন মানুষের সাথে পরিচিত হোন

নতুন নতুন মানুষদের সাথে পরিচিত হোন। বিশেষ করে যারা আপনাকে অপছন্দ করেন তাদের সাথে মেশার চেষ্টা করুন। আপনি যত নতুন নতুন মানুষের সাথে মিশবেন তত নতুন কিছু শেখার সুযোগ পাবেন।

১০। মতামত প্রদান করুন

নিজস্ব মতামত নেই এমন মানুষকে কেউ পছন্দ করেন না। প্রতিটি বিষয়ে নিজের একটি মতামত গড়ে তুলুন। আলোচনায় অংশগ্রহণ করুন এবং বিষয় সম্পর্কে নিজের মতামত প্রদান করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)