আপনার মোবাইলটি রাখুন ভাইরাস মুক্ত!

মোবাইল টিপস 28th Apr 17 at 10:39pm 1,609
Googleplus Pint
আপনার মোবাইলটি রাখুন ভাইরাস মুক্ত!

আমরা যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করি বড় সমস্যা হচ্ছে ভাইরাস ভাইরাস এমন একটি প্রোগ্রাম যা যে কোন অ্যান্ড্রয়েড ফোনকে আস্তে আস্তে ধংশ করে ফেলে। ভাইরাসের কারণে অ্যান্ড্রয়েড ফোনটি স্লো হয়ে যায়। নতুন অবস্থায় মোবাইল ফোনটি অনেক স্পিড থাকে কিন্তু পুরান হয়ে গেলে আর স্পিড থাকে না। এর মূল কারণ হচ্ছে ভাইরাস।

আপনি যদি আপনার মোবাইলে ভাইরাস মুক্ত রাখতে পারেন তাহলে অ্যান্ড্রয়েড ফোনটি ভালো থাকবে। আসুন দেখে নেই কিভাবে ৫টি উপায়ে অ্যান্ড্রয়েড ফোনকে ভাইরাস মুক্ত করা যায়।

১। আমরা অ্যান্ড্রয়েড ফোনে অনেক রকমের অ্যাপস্ ইনষ্টল করি।কিন্তু না বুঝে অ্যাপস্ ইনষ্টল করাটা ঠিক না।এমন কিছু অ্যাপস্ আছে যে অ্যাপস্ এ অনেক ভাইরাস থাকে। এইগুলো ইনষ্টল করা ঠিক না।আপনি ইনষ্টল করার পূর্বে বুঝে ইনষ্টল করবেন।

২।আপনি অ্যাপস্ ইনেষ্টল করুন প্লে-ষ্টোর থেকে।কারণ প্লে-ষ্টোরে ভাইরাস থাকেনা বললেই চলে।

৩। “Install from unknown sources” – অফ রাখুন
Install from unknown sources মানে ভেরিফাইড অ্যাপ স্টোর ব্যাতীত অন্য কোনো স্থান থেকে অ্যাপ ইন্সটল করা যাবে। কিন্তু এতে অনেক সিক্যুরিটি রিস্ক থাকে। এবং Verify Apps এ মার্ক করে রাখুন। এতে যে কোন অ্যাপ ইন্সটল করার আগে নেট থেকে অ্যাপ সম্পর্কে আপনার ডিভাইস নিশ্চিত হবে।

৪। অ্যাপ ইন্সটল করার আগে permissions গুলো ভালো করে পড়ুন। Unwanted অ্যাপ থেকে বাঁচার সবচেয়ে ভালো উপায় এটি। Permissions গুলো পড়লেই বুঝবেন এই অ্যাপ টি আপনার ডিভাইস এর কি কি অ্যাক্সেস করতে পারবে। আপনি যদি মনে করেন এটি এমন কিছুর অ্যাক্সেস চাইছে যার সাথে এর কাজের কোনো সামঞ্জস্য নেই, অই অ্যাপ ইন্সটল না করাই ভালো।

৫। Antivirus আপনার মোবাইলকে ভাইরাস মুক্ত রাখবে।প্লে-ষ্টোরে অনেক রকমের Antivirus আছে আপনি Antivirus ইন্সটল করতে পারেন। Antivirus ব্যবহার করা উচিত? তবে চেষ্ট করবেন পেইড Antivirus ব্যবহার করা। কারণ পেইড Antivirus আপনার ফোনকে সম্পূর্ণ ভাইরাস মুক্ত রাখবে।

তথ্য-অনলাইন

Googleplus Pint
Like - Dislike Votes 36 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)