পেনড্রাইভ ফরম্যাট না হলে!

কম্পিউটার টিপস 28th Apr 17 at 8:47am 755
Googleplus Pint
পেনড্রাইভ ফরম্যাট না হলে!

কম্পিউটারের অনেক কাজেই পেনড্রাইভের ব্যবহার বেশ জনপ্রিয়। ভাইরাসে সংক্রমিত হলে অনেক সময় পেনড্রাইভ ফরম্যাটও করা যায় না। এমন হলে সেটি ভিন্ন উপায়ে ফরম্যাট করে নেওয়া সম্ভব।

এ জন্য যা করতে হবে
প্রথমে পেনড্রাইভ কম্পিউটারে যুক্ত করে সেটির ড্রাইভে মাউসের ডান বোতামে ক্লিক করে Format-এ ক্লিক করে ফরম্যাট করার চেষ্টা করে দেখুন সেটি ফরম্যাট হয় কি না। না হলে Win key + R একসঙ্গে চেপে রান প্রোগ্রাম চালু করুন।

এখানে cmd লিখে এন্টার বোতাম চাপতে হবে। কমান্ড প্রম্পট চালু হলে এখানে format লিখে একটা স্পেস দিয়ে F: লিখে এন্টার চাপুন। এখানে F: হবে কম্পিউটারে পাওয়া আপনার পেনড্রাইভের ড্রাইভ লেটার। প্রথমবার এন্টার চেপে পরে আরেকবার এন্টার চাপতে হবে। এভাবে পেনড্রাইভ ফরম্যাট করতে সময় বেশি লাগবে কিন্তু সত্যিকারের কাজটি হবে। যদি ওপরের নিয়মে সন্তুষ্ট হতে না পারেন, তাহলে আপনার জন্য ভালো হবে আনলকার সফটওয়্যারটি ব্যবহার করা। https://goo.gl/G0h8zK ঠিকানার ওয়েবসাইট থেকে ৩৯৪ কিলোবাইটের সফটওয়্যারটি নামিয়ে ইনস্টল করে নিন। এবার পেনড্রাইভের ড্রাইভ লেটারে মাউসের ডান বোতাম চেপে Unlocker-এ ক্লিক করে পরের বার্তায় Yes চাপুন। আনলকের জন্য উইন্ডো চালু হবে এবং বলবে No action থেকে Delete বেছে নিয়ে ওকে বা আনলক বোতাম চাপুন। পেনড্রাইভ কোনো কারণে লক হয়ে গেলে এটি করার প্রয়োজন হবে। যদি লক না থাকে তাহলে একটি বার্তার মাধ্যমে তা জানিয়ে দেবে।

আনলক খুলে নিয়ে পরের বার আবার চেষ্টা করলে পেনড্রাইভ ফরম্যাট করা যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 47 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)