ভিক্ষুক এলে দরজা না খোলা কি বাড়াবাড়ি?

ইসলামিক শিক্ষা 27th Apr 17 at 7:54pm 591
Googleplus Pint
ভিক্ষুক এলে দরজা না খোলা কি বাড়াবাড়ি?

প্রশ্ন : ইদানীং অনেক বাসা-বাড়িতে নিরাপত্তার কথা চিন্তা করে ভিক্ষুক এলেও দরজা না খুলতে বলেন বাসার অভিভাবকরা। এ ক্ষেত্রে কি আমরা বাড়াবাড়ি করছি? আসলে কী করা উচিত।

উত্তর : ভিক্ষুক এলে বাসাবাড়িতে ঢুকতে দেওয়াটা জায়েজ নেই। তার কারণ হচ্ছে বর্তমানে নিরাপত্তার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। যারা বিভিন্ন অপরাধে জড়িত, তারা বিভিন্ন পোশাকে বা বিভিন্নভাবে হাজির হচ্ছে। ফলে এটা একেবারেই উড়িয়ে দেওয়ার মতো নয়। ঢাকা শহরে এটা বহুবার ঘটেছে যে, কেউ ভিক্ষা করতে আসছে, কিন্তু আসলে ভিক্ষাবৃত্তির জন্য তারা আসেনি। সেখানে হত্যাযজ্ঞ করতে এসেছে। এই জন্য ভিক্ষুকদের কোনোভাবেই বাসা-বাড়িতে ঢুকতে দেওয়া উচিত নয়।

তবে, যদি সত্যিকার অর্থেই মনে করেন যে লোকটি ভিক্ষুক এবং তাঁর অভাব আছে, তাহলে বাসার নিরাপত্তাকর্মীর মাধ্যমে তাঁকে দান করতে পারেন। আবার ভিক্ষুকরা তো বাইরে বিভিন্ন জায়গায় ভিক্ষা করতে বসেন, সেখানেও দান করতে পারেন।

কিন্তু যেখানে মানুষের বসবাস, যেখানে বাসা, সেখানে ভিক্ষুকদের যদি ভেতরে ঢুকতে দেওয়া হয়, তাহলে নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এবং এই নিরাপত্তা বিঘ্নিত হলে অনেক ধরনের অপরাধ হতে পারে। এই আশঙ্কার কারণে ভিক্ষুকদের বাসায় ঢুকতে দেওয়া উচিত নয়। আর এটা জায়েজই নেই, কারণ এটি আশঙ্কাজনক একটি বিষয়।

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)