ভুলেও খাবেন না এসব খাবার; খালি পেটে!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 27th Apr 17 at 1:42pm 326
Googleplus Pint
ভুলেও খাবেন না এসব খাবার; খালি পেটে!

প্রচণ্ড ক্ষুধার্ত অবস্থায় হাতের কাছে পাওয়া যেকোনও খাবার খেয়ে ফেলেন অনেকেই। তবে এটি দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারে স্বাস্থ্যের ওপর। কিছু নির্দিষ্ট খাবার খালি পেটে খাওয়া উচিত নয়। স্বাস্থ্যকর খাবার খাওয়ার শরীরের জন্য যেমন জরুরি, তেমনি খাবার খাওয়ার সময়ও সঠিক হওয়া জরুরি।

সম্প্রতি একটি গবেষণায় বলা হয়েছে, কিছু খাবার রয়েছে যা খালি পেটে খাওয়া একদম ঠিক নয়।

খাবার গুলো সম্পর্কে জেনে নিনঃ

- কফি/চাঃ

খালি পেটে কফি খাওয়া খুবই ক্ষতিকর। কফির মধ্যে থাকা ক্যাফেইন পাকস্থলির জন্য ভালো নয়। তাই খেতে হলে আগে অন্তত একগ্লাস পানি খেয়ে নিন। চা-ও কফির মতো, খালি পেটে খাওয়া ঠিক নয়। চায়ের মধ্যে রয়েছে উচ্চ মাত্রায় এসিড যা পাকস্থলির আবরণকে ক্ষতিগ্রস্ত করে।

- কলাঃ

কলাকে বলা হয় সুপার ফুড। সুস্বাদু এই ফল হজম হয় খুব সহজে। তবে কলাতে থাকা পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম খালি পেটে খেলে রক্তের ম্যাগনেসিয়াম ও পটাশিয়ামের সঙ্গে অসামঞ্জস্যতা সৃষ্টি করে।

- দইঃ

দই অথবা দুধ জমিয়ে তৈরি কোনও খাবার খালি পেটে খাবেন না। এ ধরনের খাবার খালি পেটে হাইড্রোক্লোরিক অ্যাসিড উৎপন্ন করে যা অ্যাসিডিটি বাড়ায়।

- টমেটোঃ

প্রচুর পরিমাণ পেকটিন, সাইট্রিক অ্যাসিড, অক্সালিক অ্যাসিড ও ম্যালিক অ্যাসিড রয়েছে টমেটোতে যা গ্যাসট্রিক জুসের সঙ্গে বিক্রিয়ায় বদ হজমের সমস্যা ডেকে আনতে পারে।

- মশলা জাতীয় খাবারঃ

অতিরিক্ত ঝাল ও মশলা জাতীয় খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। খালি পেটে ঝাল বা মশলা জাতীয় খাবার খাওয়ার ফলে পাকস্থলীতে গ্যাস সৃষ্টি হয়ে থাকে, যা অ্যাসিডিটিসহ পেটে ব্যথার সৃষ্টি করে।

-ওষুধঃ

গ্যাসট্রিকের ওষুধ খাওয়ার আগে খেতে বলা হয়। তবে অধিকাংশ ওষুধ ভরা পেটে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। যখন খালি পেটে ওষুধ খাওয়া হয় এটা পাকস্থলিতে অস্বস্থিকর অবস্থার তৈরি করে।

সূত্রঃ ব্রাইট সাইট।

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)