কৃষির জন্য ৫ অ্যাপ!

এপস রিভিউ 27th Apr 17 at 8:59am 1,500
Googleplus Pint
কৃষির জন্য ৫ অ্যাপ!

বাংলাদেশে কৃষিকাজে সহায়তা করবে এমন পাঁচটি নতুন মোবাইল ফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ) তৈরি হয়েছে। রোববার রাজধানীর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) এই অ্যাপগুলো উদ্বোধন করা হয়। অ্যাপগুলো হচ্ছে ক্রপ প্রোডাকশন (ফসল উত্পাদন রিপোর্ট), ডিএই অফিস ডিরেক্টরি, স্যালাইনিটি ইনফরমেশন সিস্টেম (লবণাক্ততার তথ্য), অর্গানিক ফারমিং (প্রাকৃতিক চাষাবাদ) এবং ওয়েদার ফোরকাস্টিং (আবহাওয়ার পূর্বাভাস)।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিটিআরসির সিস্টেম ও সার্ভিস পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. জুলফিকার। মূল প্রস্তাব ও অ্যাপগুলোর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন রাজেশ পালিত। অনুষ্ঠানে বক্তৃতা করেন বিটিআরসির চেয়ারম্যান শাহাজাহান মাহমুদ, বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক চৈতন্য কুমার দাস, জাপানের কেডিডিআই ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ফুমিও ওয়াতানাবে এবং অ্যাপগুলোর নির্মাতা প্রতিষ্ঠান এথিকস অ্যাডভান্সড টেকনোলজিস লিমিটেডের (ইএটিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান।

অনুষ্ঠানে জানানো হয়, জাপান সরকারের অনুদানে এশিয়া-প্যাসিফিক টেলিকমিউনিটির এ ধরনের প্রকল্প বাংলাদেশে এই প্রথম। কেডিডিআই ফাউন্ডেশন, বিটিআরসি ও ইএটিএল যৌথভাবে এই প্রকল্প বাস্তবায়ন করে।

ক্রপ প্রোডাকশন অ্যাপ থেকে নির্দিষ্ট এলাকার ফসলের জন্য প্রতিবেদন দেখা যায় এবং তৈরি করা যায়। ডিএই অফিস ডিরেক্টরি অ্যাপে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সব কর্মচারীর তথ্য ও প্রয়োজনে তাঁদের ফোন করার সুবিধা আছে। অর্গানিক ফারমিং অ্যাপের মাধ্যমে কৃষক ঘরে বসেই মোবাইলের মাধ্যমে চাষাবাদবিষয়ক তথ্য, নিয়মাবলি ও সার ব্যবস্থাপনা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

স্যালাইনিটি ইনফরমেশন সিস্টেম অ্যাপে জমিতে লবণের পরিমাণ এবং কোন ফসলের উৎপাদন ভালো হবে, তা জানা যাবে। ওয়েদার ফোরকাস্ট অ্যাপটি থেকে যেকোনো মুহূর্তের আবহাওয়ার তথ্য জানা যাবে এবং পরবর্তী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসও পাওয়া যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 49 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)