ত্বকের ৬ সমস্যা সমাধান করবে কফি

রূপচর্চা/বিউটি-টিপস 26th Apr 17 at 8:43pm 235
Googleplus Pint
ত্বকের ৬ সমস্যা সমাধান করবে কফি

নারীদের ত্বকে সমস্যার শেষ নেই। ত্বকের কালো দাগ থেকে শুরু করে চুল পড়া পর্যন্ত ত্বক নিয়ে নানা সমস্যায় পড়তে হয় তাদের। আপনি কী জানেন, ত্বকের কিছু সাধারণ সমস্যা সমাধান করে দেবে কফি! অলসতা কাটিয়ে সতেজ দিন পেতে এক কাপ কফি যথেষ্ট। এইবার এই কফি সমাধান করে দেবে আপনার রুপ সমস্যা।

১। সেলুলাইট
বিরক্তিকর সেলুলাইট দূর করে দেবে কফি। সমপরিমাণ কফির গুঁড়ো এবং লবণ একসাথে মিশিয়ে নিন। এরসাথে কয়েক ফোঁটা অলিভ অয়েল মেশান। এই মিশ্রণটি স্ক্রাব হিসেবে ত্বকে চক্রাকারে ম্যাসাজ করুন। নিচের থেকে উপর দিকে ম্যাসাজ করুন। এটি সপ্তাহে ১-২ বার ব্যবহার করুন।

২। চুল পড়া রোধ
দুই টেবিল চামচ কফির গুঁড়ো এবং তিন চামচ কুসুম গরম অলিভ অয়েল একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ভেজা চুলে ব্যবহার করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে এক বা দুইবার ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে এটি চুল পড়া রোধ করবে।

৩। চোখের ফোলাভাব দূর
আধা চা চামচ কফির গুঁড়ো, আধা চা চামচ নারকেল তেল এবং এক চিমটি গোল মরিচের গুঁড়োর সাথে কিছুটা পানি মিশিয়ে নিন। এই মিশ্রণটি চোখের চারপাশে ব্যবহার করুন। প্যাকটি শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি দ্রুত চোখের ফোলাভাব দূর করে দেবে।

৪। রুক্ষ শুষ্ক ঠোঁট
অনেকেই আছেন যারা সারা বছর শুষ্ক রুক্ষ ঠোঁটের সমস্যায় ভুগে থাকেন। এই সমস্যার সমাধান করে দেবে কফি। আধা চা চামচ কফির গুঁড়ো এবং আধা চা চামচ মধু একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি ঠোঁটে স্ক্রাবের মত ব্যবহার করুন ৩০ সেকেন্ড। এরপর একটি তুলো পানিতে ভিজিয়ে সেটি দিয়ে ঠোঁটটি মুছে ফেলুন। এই স্ক্রাবটি সপ্তাহে দুই-তিনবার ব্যবহার করুন।

৫। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে
ত্বক থেকে কালো দাগ দূর করতে প্রয়োজন মাত্র দুটি উপাদান। অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ কফির গুঁড়ো এবং ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ অলিভ অয়েল। দুই টেবিল চামচ অলিভ অয়েল এবং দুই টেবিল চামচ কফির গুঁড়ো একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে ম্যাসাজ করে লাগান। ৩০ সেকেন্ড পর শুকিয়ে গেলে একটি ভেজা টাওয়াল দিয়ে মুখটি মুছে ফেলুন।

৬। চুলকে শাইনি করতে
রুক্ষ শুষ্ক চুলকে ঝলমলে করে তুলতে কফির জুড়ি নেই। কফির গুঁড়ো চুলের গোড়ায় গোড়ায় ভালো করে ম্যাসাজ করুন। আঙ্গুল দিয়ে ৬০ সেকেন্ড ম্যাসাজ করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন । এরপর শ্যাম্পু করে ফেলুন। ২০১৪ সালে ব্রিটিশ জার্নাল অফ ডিরামটোলোজি এক গবেষণায় দেখেছে যে, চুলে নিয়মিত কফি ব্যবহারের চুল হয়ে উঠবে ঝলমলে উজ্জ্বল।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)