ডিম ছাড়াই তৈরি লোভনীয় ক্যারামেল পুডিং!

রেসিপি টিপস 26th Apr 17 at 4:19pm 140
Googleplus Pint
ডিম ছাড়াই তৈরি লোভনীয় ক্যারামেল পুডিং!

পুডিং খেতে ছোট-বড় সবাই খুব পছন্দ করে। মিষ্টি খাবারের মধ্যে পুডিং অন্যতম। পুডিং খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছেন। পুডিং তৈরির প্রধান উপাদান হলো ডিম। অনেকের অ্যালার্জি থাকার কারণে ডিম খাওয়া নিষেধ থাকে।

আবার অনেক সময় ঘরে ডিম না থাকার কারণে পুডিং খাওয়ার ইচ্ছা থাকলে পুডিং তৈরি করা হয় না। এখন ডিম ছাড়াও পুডিং তৈরি সম্ভব। কীভাবে? জেনে নিন ডিম ছাড়া পুডিং তৈরির রেসিপিটি। আকর্ষণীয় এই পুডিং নিজে তৈরি করে খান আর উপহার দিন প্রিয়জনদের।

উপকরণ:

২-৩ চা চামচ কাস্টার্ড পাউডার, ১/২ কাপ টকদই, ১/২ কাপ কনডেন্সড মিল্ক, ১/২ কাপ দুধ, ৩-৪ টেবিল চামচ চিনি, চিনির গুঁড়ো, ২-৩ ফোঁটা ভ্যানিলা এসেন্স, চেরি অথবা স্ট্রবেরি সাজানোর জন্য।

প্রণালী:

প্রথমে একটি প্যানে চিনি দিয়ে নাড়ুন। তার সাথে সামান্য পানি দিয়ে দিন। চিনি এবং পানি একসাথে কিছুক্ষণ নাড়তে থাকুন। ক্যারামেল তৈরি হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার ক্যারামেলটি পুডিং-এর পাত্রে ঢালুন।

অন্য একটি পাত্রে টকদই, কনডেন্সড মিল্ক, চিনির গুঁড়ো, কাস্টার্ড পাউডার এবং দুধ দিয়ে ভালো করে মিশ্রণ তৈরি করে নিতে হবে। এতে ভ্যানিলা এসেন্স দিয়ে ভালো করে নাড়ুন। যদি মিশ্রণটি পাতলা মনে হয় তাহলে এতে আরো কাস্টার্ড পাউডার মেশাতে পারেন।

সবগুলো উপাদান মেশানো হয়ে গেলে ক্যারামেল ঢালা পাত্রে মিশ্রণটি ঢেলে দিন। এবার চুলায় একটি পাত্রে পানি দিয়ে তার মধ্যে পুডিং এর পাত্রটি দিয়ে দিন। ঢাকনা দিয়ে অল্প আঁচে রান্না করতে দিন।

টুথপিক দিয়ে পরীক্ষা করে নিন পুডিং ভালোভাবে হয়েছে কিনা। সম্পূর্ণ সিদ্ধ হয়ে এলে নামিয়ে ফেলুন। তৈরি হয়ে গেলো ডিম ছাড়া পুডিং। ফ্রিজে রেখে ঠান্ডা হতে দিন। পরিবেশনের আগে এর উপরে চেরি অথবা স্ট্রবেরি দিয়ে সাজিয়ে নিন।

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)