বর্ষায় ত্বকের যত্নে বিশেষ টিপস!

রূপচর্চা/বিউটি-টিপস 26th Apr 17 at 8:08am 117
Googleplus Pint
বর্ষায় ত্বকের যত্নে বিশেষ টিপস!

ত্বকের স্বাস্থ্য নষ্ট করতে বড় ভূমিকা পালন করে বর্ষাকাল। যদিও সব ঋতুতেই ত্বকের যত্ন প্রয়োজন, তবু স্যাঁতসেঁতে বর্ষায় ত্বকের প্রতি একটু মনযোগী হওয়াটা বাঞ্ছনীয়। তাই এবারের বর্ষায় উজ্জ্বল ত্বক পেতে কিছু টিপস তো মেনে চলাই যায়।

১. বর্ষাকালে বেশ পরিচিত সমস্যাগুলোর একটি ফাঙ্গাসের সংক্রমণ। আপনার ত্বককে এ থেকে বাঁচাতে বেশিক্ষণ ভেজা অবস্থায় থাকবেন না। বৃষ্টিতে ভিজে বাড়ি ফেরার সঙ্গে সঙ্গেই পরিষ্কার কাপর দিয়ে মুছে ফেলুন।

২. ত্বক শুষ্ক হয়ে গেলে আদ্রতা বজায় রাখতে হবে। ঘুমোনোর আগে গোলাপ জল, গ্লিসারিন, মধু আর বাদামের মিশ্রণ ব্যবহার করুন। তবে ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজ ব্যবহার করতে হবে।

৩. তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে ব্যবহার করতে হবে পানিসমৃদ্ধ ময়েশ্চারাইজার। ব্ল্যাকহেড বা হোয়াইটহেডের পরিমাণ বেশি থাকলে ক্লিনজিং করাতে হবে। পান করতে হবে যথেষ্ট পরিমাণ পানি।

৪. ডিপ ক্লিনজিংয়ের ক্ষেত্রে প্রাকৃতিক ফেসওয়াস ব্যবহার করাই ভালো। দিনে অন্তত তিন বার ত্বক পরিষ্কার করতে হবে।

৫. সবচেয়ে জরুরি বিষয় হচ্ছে স্কিন টোনিং। ত্বকে ফুসকুড়ি জাতীয় সমস্যা বা অন্যান্য সংক্রমণ রোধে অ্যালকোহলহীন টোনিং প্রয়োজন।

৬. ত্বকের মৃত কোষ তুলতে দিনে দু’বার স্ক্রাব করতে পারেন।

৭.দিনে বাইরে বের হলে অবশ্যই সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে হবে, এমনকি মেঘলা দিনেও।

৮. সপ্তাহে অন্তত দুই বার ময়দা ও পাকা পেঁপের প্যাক তৈরি করে ত্বকে মেখে ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। এতে ত্বক পরিষ্কার ও উজ্জ্বল হবে ঠিক যেমনটি আপনি চান।

আর হ্যাঁ, বাইরে যাবার আগে ছাতা নিয়ে বের হতে ভুলবেন না।

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)